‘নাটোরের ধোঁয়া মানবের ঘটনাটি স্বাভাবিক’ বলা চিকিৎসকরাই মেডিকেল টিমের সদস্য

|

কাঁচা সুপারি দিয়ে পান খেলে এভাবেই ধোঁয়া বের হয় নাটোরের গোলাম রাব্বানীর মাথা দিয়ে।

সিনিয়র করেসপনডেন্ট, নাটোর:

নাটোরের বাগাতিপাড়া উপজেলার চকগাজীপুর গ্রামের বাসিন্দা গোলাম রাব্বানীর মাথা দিয়ে ধোঁয়া বের হবার ঘটনা খতিয়ে দেখতে তিন সদস্যের মেডিকেল টিম গঠন করা হয়েছে। বিস্ময়কর সেই গোলাম রব্বানীর পান খেলে মাথা দিয়ে ধোঁয়া বের হওয়ার ঘটনা সোমবার (৩০ জানুয়ারি) দিনব্যাপী যমুনা টেলিভিশনে প্রচার হলে চারিদিকে শোরগোল পড়ে যায়। বিভিন্ন বয়সী মানুষ ও গণমাধ্যমকর্মীরা তার বাড়ির ভিড় জমান। ইতোমধ্যে ‘ধোঁয়া মানব’ হিসেবে পরিচিতি পাওয়া গোলাম রাব্বানীর বিস্ময়কর ও বিরল ঘটনাটি পরীক্ষা-নিরীক্ষায় তিন সদস্যের মেডিকেল টিম গঠন করা হয়েছে। যা নিয়ে নাটোরে চলছে তুমুল তর্ক-বিতর্ক।

রোববার (২৯ জানুয়ারি) রাতে নাটোরের সিভিল সার্জন ডা. রোজী আরা খাতুনের উদ্যোগে এ টিম গঠন করা হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুর রাজ্জাককে প্রধান করে গঠিত মেডিকেল টিমের অপর দুই সদস্য হলেন স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিসিন বিশেষজ্ঞ ডা. এএইচএম আনিসুজ্জামান পিয়াস এবং আবাসিক মেডিকেল অফিসার ডা. সোহানুর রহমান। এ তিনজন চিকিৎসকই কাঁচা সুপারি দিয়ে পান খাওয়ার পর মাথা দিয়ে ধোঁয়া উঠার বিষয়টি স্বাভাবিক ঘটনা বলে দাবি করে আসছেন। ধোঁয়া মানবের শরীরিক পরীক্ষা-নিরীক্ষা না করেই স্বাভাবিক ঘটনা দাবি করা চিকিৎসকরাই মেডিকেল টিমের সদস্য হওয়ায় জনমনে প্রশ্ন উঠেছে। ঘটনাটি স্বাভাবিক হলে অন্য কারো মাথা দিয়ে ধোঁয়া বের হয় না কেন? আবার স্বাভাবিক দাবি করলেও মেডিকেল টিম গঠন করা হলো কেনো? এমন প্রশ্ন তুলছেন অনেকেই। তাই গোলাম রাব্বানীর মাথা দিয়ে ধোঁয়া ওঠার ঘটনাটি গুরুত্ব সহকারে পরীক্ষার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

প্রসঙ্গত, নাটোরের বাগাতিপাড়া উপজেলার চকগাজীপুর গ্রামের বাসিন্দা গোলাম রাব্বানীর দাবি গত ৭-৮ বছর ধরে কাঁচা সুপারি দিয়ে পান খাওয়ার পর তার মাথা থেকে ধোঁয়া বের হয়। এমন অদ্ভুতকাণ্ড দেখতে অনেকেই ভিড়ও জমান। নিজ এলাকায় ‘ধোঁয়া মানব’ হিসেবে পরিচিতিও পেয়েছেন রাব্বানী।

এ প্রসঙ্গে, রাব্বানীর স্ত্রী তানিয়া খাতুন জানান, পান খাওয়ার পর মাথা দিয়ে ধোঁয়া বের হলেও কখনও অসুস্থ হয়ে পড়েননি তার স্বামী। তাই বিষয়টি নিয়ে কখনও চিকিৎসকের কাছেও যাননি তারা।

জেলার সিভিল সার্জন ডা. রোজী আরা খাতুন এ প্রসঙ্গে বলেন, কাঁচা সুপারি দিয়ে পান খাওয়ার পর শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়া, ঘাম বের হওয়া স্বাভাবিক। তবে মাথা দিয়ে ধোঁয়া বের হওয়ার কারণ পরীক্ষা-নিরীক্ষার পরই বলা যাবে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply