এবারের বইমেলায় তারকাদের বই

|

ফাইল ছবি

দরজায় কড়া নাড়ছে অমর একুশে বইমেলা। পহেলা ফেব্রুয়ারি থেকে নতুন বইয়ের গন্ধে মাতবে রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যান। প্রতি বছরই বইমেলায় বাড়তি আকর্ষণ হিসেবে বিনোদন অঙ্গনের শিল্পীদের লেখা গল্প, কবিতা ও উপন্যাসের বই থাকেই। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। থাকছে বেশকিছু শিল্পীর হরেক রকমের নতুন বই।

একুশে পদকপ্রাপ্ত গুণী অভিনয়শিল্পী আবুল হায়াত অভিনয়ের পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন। লেখক হিসেবে অনেক আগেই নিজেকে প্রমাণও করেছেন তিনি। প্রতি বছরই এ অভিনেতা বইমেলায় নতুন বই নিয়ে আসেন। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। বইমেলায় এই তারকা অভিনেতা নিয়ে আসছেন ‘রঞ্জিত গোধূলি’ নামের একটি গল্পের বই। যা প্রকাশ করবে প্রিয় বাংলা প্রকাশন।

এবারের বইমেলায় প্রথমবারের মতো আসছে গায়ক-ড্রামার পান্থ কানাইয়ের বই। বইটির নাম রেখেছেন ‘আমি মুক্তি চেয়েছিলাম’। বরেণ্য চিত্রপরিচালক কাজী হায়াত্ প্রকাশ করছেন আত্মজীবনীমূলক বই ‘একজন সিনেমাওয়ালা’। অভিনেতা শামীম জামান প্রকাশ করছেন তার প্রথম উপন্যাস ‘কাফনের কথা’। তিনটি বই-ই প্রকাশ করবে কিংবদন্তী পাবলিকেশন্স। এছাড়াও, ‘আত্মা’ নামে বই প্রকাশ করছেন চিত্রনায়িকা শিবা আলী খান।

মেলায় থাকছে কিংবদন্তি রক গায়ক-গিটারিস্ট আইয়ুব বাচ্চুর জীবনীকেন্দ্রিক বই ‘রুপালি গিটার’। সঙ্গীতশিল্পী জয় শাহরিয়ারের সম্পাদনায় এ বইটি পাওয়া যাবে আজব প্রকাশ-এ। আইয়ুব বাচ্চুর জীবনের নানা দিক নিয়ে স্মৃতিচারণা করেছেন নকীব খান, কুমার বিশ্বজিত্, সাইদ হাসান টিপু, বাপ্পী খানসহ অনেকে। এলআরবির ইতিহাস তুলে ধরেছেন মিলু আমান ও হক ফারুক। এছাড়া ২০১২ সালে নেয়া বাচ্চুর একটি অপ্রকাশিত দীর্ঘ সাক্ষাতকারও স্থান পেয়েছে বইটিতে।

একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা-পরিচালক তৌকীর আহমেদের বইও আসছে এবারের বইমেলায়। তার লেখা একটি মঞ্চ নাটক প্রকাশিত হবে। নাট্য ও চলচ্চিত্র পরিচালক অনিমেষ আইচ এবারও আনছেন তার বই। নাম ‘এক বোতল অন্ধকার’। এটি কিংবদন্তি পাবলিকেশন্স প্রকাশ করবে।

বই আনছেন অভিনেত্রী শানারেই দেবী শানু ও আশনা হাবিব ভাবনা। দুজনই বইমেলার নিয়মিত লেখক। ভাবনা চতুর্থ উপন্যাস ‘কাজের মেয়ে’ নিয়ে এবার আসছেন। আর শানুর এবারের উপন্যাসের নাম ‘লিপস্টিক’। প্রকাশ করবে অনন্যা। গত কয়েক বছর ধরেই লিখে চলেছেন সঙ্গীতশিল্পী পুতুল। তার বইয়ের নাম ‘প্রেমতান্ত্রিক পৃথিবীর স্বপ্ন থেকে বিচ্যুত হওয়ার আগে’। তার নতুন এ উপন্যাসটি প্রকাশ করবে তাম্রলিপি।

তারকা পরিচিতির বাইরেও অনেক অভিনেতা, অভিনেত্রী, নির্মাতা, কণ্ঠশিল্পীদের মাঝে আছে লেখক সত্ত্বা। বাঙালির প্রাণের মেলা অমর একুশে বইমেলার জন্য তাই অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন তারাও। যেখানে পরিচিত গণ্ডির বাইরে নিজেদের আলাদাভাবে তুলে ধরতে পারেন শিল্পমনা থেকে সাহিত্যিক ব্যাক্তিত্বের তারকারা। পাঠকদেরও বাড়তি আগ্রহ থাকে তারকাদের লেখায়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply