তিন সন্তান নীতিও বাদ, চীনের সিচুয়ান প্রদেশে যতো ইচ্ছা সন্তান জন্ম দেয়ার অনুমতি

|

কঠোর এক সন্তান নীতি। সেই নীতি শিথিল করে সর্বশেষ চীন নিয়ম জারি করে, চাইলে তিনটি সন্তান নিতে পারে নাগরিকরা। তবে দীর্ঘদিন ধরে চলে আসা কঠোর এ আইনের প্রভাবে দেশটির জন্মহার ক্রমাগত কমতে থাকায় এবার সিচুয়ান প্রদেশে জন্মনিয়ন্ত্রণ সংক্রান্ত সব ধরনের বিধিনিষেধ বাতিল করেছে চীনা সরকার। বলা হয়েছে, এখন থেকে যতো ইচ্ছা সন্তান জন্ম দিতে পারবেন দম্পতিরা।

সম্প্রতি, দেশটির নাগরিকদের এমন অনুমতি দিয়েছে চীনের সিচুয়ান প্রদেশ। নতুন সিদ্ধান্ত অনুসারে, এক সন্তান নীতি থেকে সরে আসছে চীন। এখন অবিবাহিত জুটিরাও সন্তান গ্রহণের সুযোগ পাবেন।

মূলত, ১৯৭৯ সালে দেশটিতে গ্রহণ করা হয় ‘এক সন্তান নীতি’। আইন লঙ্ঘনকারীদের জরিমানা গোনার পাশাপাশি হারাতে হতো চাকরিও। ২০১৬ সালে বিতর্কিত নীতিমালা পরিহার করে সরকার। তবুও সাম্প্রতিক আদমশুমারিতে উঠে আসে, ছয় দশকের মধ্যে ২০২২ সালে দেশটির জনসংখ্যা কমেছে সাড়ে ৮ লাখ। এই ধারা অব্যাহত থাকলে দীর্ঘমেয়াদে ২০৫০ সাল নাগাদ চীনে জনসংখ্যা কমবে অন্তত ১১ কোটি।

জনসংখ্যার হার কমার কারণে হ্রাস পাবে তরুণ প্রজন্মের সংখ্যা। এরফলে কমবে জনশক্তি এবং রাজস্ব আয়। বিপরীতে বাড়বে সমাজকল্যাণ এবং স্বাস্থ্য ব্যয়। আর এসব বিষয় মাথায় রেখেই সন্তান নীতিতে বড় পরিবর্তন এসেছে সিচুয়ান প্রদেশের সরকার।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply