একটি বিশেষ রাজনৈতিক দলকে ক্ষমতায় আনার লক্ষ্য নিয়ে এগোচ্ছে সিপিডি: কৃষিমন্ত্রী

|

সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

‘একটি বিশেষ দলকে ক্ষমতায় আনার রাজনৈতিক লক্ষ্য নিয়ে এগোচ্ছে সিপিডি। তারা নিরপেক্ষ নয়-বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। এ সময়, সিপিডির ‘দেশের ব্যবসাক্ষেত্রে দুর্নীতি বড় বাধা ‘ এ প্রতিবেদনের সপক্ষে তথ্য-প্রমাণ না দিতে পারলে গবেষণা সংস্থা সিপিডিকে ভুগতে হবে বলে হুঁশিয়ার করেছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। বাংলাদেশে দুর্নীতি কম- বলেও দাবি করেন মন্ত্রী। এদিকে, মন্ত্রীর মন্তব্যের প্রতিক্রিয়ায় সিপিডি বলছে, তাদের গবেষণা তথ্য ও উপাত্ত নির্ভর।

সোমবার (৩০ জানুয়ারি) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের কনফারেন্স রুমে কৃষিপণ্যের রফতানি বৃদ্ধির অগ্রগতি সংক্রান্ত এক সভায় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন কৃষিমন্ত্রী।

দেশে ব্যবসার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত হচ্ছে না, এখনও বড় বাধা দুর্নীতি। অবকাঠামো নিয়েও পুরোপুরি সন্তুষ্ট নন ব্যবসায়ীরা- সম্প্রতি এমন পর্যবেক্ষণ এসেছে বাংলাদেশ বিজনেস এনভায়রনমেন্ট রিপোর্টে। যা গত রোববার (২৯ জানুয়ারি) প্রকাশ করে সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি। ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ ও গাজীপুরের ব্যবসায়ীদের মাঝে জরিপ চালিয়ে এটি তৈরি করা হয়। বলা হয়, ২০২১ এর চেয়ে ২০২২ সালে ব্যবসার পরিবেশ দুর্বল ছিল।

এ রিপোর্টের প্রতিক্রিয়ায় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, সিপিডি এখন রাজনৈতিক লক্ষ্য নিয়ে এগোচ্ছে। সিপিডি রাজনৈতিক লক্ষ্য নিয়ে অনেক জরিপ করে। তারা একটি রাজনৈতিক দলকে ক্ষমতায় আনতে চায়। তারা সেই দলের অংশীদারও। এর আগেও ড. ইউনূসকে নিয়ে সিপিডি আন্তরিকতার সঙ্গে জোরেসোরে মাঠে নেমেছিল। 

সিপিডি ধোয়া তুলসি পাতা নয়- উল্লেখ করে মন্ত্রী বলেন, রিপোর্টের সমর্থনে তথ্য প্রমাণ না দিলে ভুগতে হবে সেন্টার ফর পলিসি ডায়ালগকে। মন্ত্রী বলেন, তাদের জরিপ পদ্ধতি মানুষকে জানানো দরকার। কী পদ্ধতিতে, কীভাবে ও কতোটা বস্তুনিষ্ঠভাবে তারা জরিপ করে তা প্রশ্নসাপেক্ষ। আর সিপিডি মোটেও ধোয়া তুলসি পাতা নয়, নিরপেক্ষও নয়।

প্রসঙ্গত, বিজনেস এনভায়রনমেন্ট রিপোর্টে সিপিডির পরামর্শ ছিল অর্থনীতির টানাপোড়েন মোকাবেলায় কৃষি খাতে বড় বিনিয়োগের।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply