জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২১, ঘোষিত হলো বিজয়ীদের নাম

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

প্রস্তুত হয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২১ মনোনীতদের চূড়ান্ত তালিকা। ঘোষণা করা হয়েছে বিজয়ীদের নাম। গত বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এ বিষয়ে একটি প্রজ্ঞাপন প্রকাশ করে। যা রোববার (২৯ জানুয়ারি) প্রকাশিত হয়।

জানা গেছে, মোট ২৭ ক্যাটাগরিতে দেয়া হয়েছে এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ক্যারিয়ারের প্রথম সিনেমা দিয়েই বাজিমাত করেছেন রেজওয়ান শাহরিয়ার সুমিত। সেরা সিনেমা, সেরা পরিচালক, সেরা অভিনেত্রী, সেরা কাহিনীকারসহ সর্বোচ্চ সাতটি শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১ জিতেছে তরুণ এ নির্মাতার অনুদানের সিনেমা ‘নোনাজলের কাব্য’।

এদিকে, দ্বিতীয় সর্বোচ্চ ছয়টি শাখার পুরস্কার নিজেদের ঝুঁলিতে ভরছে অনুদানের আরেক সিনেমা ‘লাল মোরগের ঝুঁটি’। মুক্তিযুদ্ধভিত্তিক এ সিনেমার নির্মাতা নুরুল আলম আতিক। সেরা চিত্রনাট্যকারের পুরস্কারও পেয়েছেন তিনি।

গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও অনুদানের সিনেমাগুলো সর্বোচ্চ শাখায় পুরস্কার জিতেছে। ১৮টি শাখায় পুরস্কার জিতেছে সরকারি অনুদানের চলচ্চিত্র। অনুদানে নির্মিত ‘যৌবতী কন্যার মন’ সিনেমায় সংগীত পরিচালনা ও সুরারোপের জন্য দুই শাখায় পুরস্কার পাচ্ছেন একাত্তরের কণ্ঠযোদ্ধা সুজেয় শ্যাম। একই সিনেমার জন্য সেরা গীতিকার হিসেবে পুরস্কার পেলেন প্রয়াত গাজী মাজহারুল আনোয়ার। সেরা গায়ক, গায়িকাসহ তিনটি পুরস্কার পেয়েছে ‘পদ্মপুরাণ’; সেরা শিল্পী হিসেবে মুহিন ও চন্দনা মজুমদারের নাম ঘোষণা করা হয়েছে।

সরকারি অনুদানে নির্মিত ‘রাতজাগা ফুল’ সিনেমায় অভিনয়ের জন্য যুগ্মভাবে সেরা অভিনেতার পুরস্কার পাচ্ছেন মীর সাব্বির, সিনেমাটির পরিচালকও তিনি। সাব্বিরের সঙ্গে সেরা অভিনেতার পুরস্কার ঘরে তুলছেন মৃধা বনাম মৃধা সিনেমার সিয়াম আহমেদ। গত বছর ‘বিশ্বসুন্দরী’ সিনেমার জন্য এ পুরস্কার পেয়েছিলেন সিয়াম।

বাংলাদেশের প্রথম কোনো সিনেমা হিসেবে কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল সিলেকশনে জায়গা পেয়ে হইচই ফেলে দেয়া ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমা তিনটি শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছে। এ ছবির নামভূমিকায় অভিনয় করে সেরা অভিনেত্রী হয়েছেন আজমেরী হক বাঁধন, তার সঙ্গে পুরস্কারটি ভাগাভাগি করছেন ‘নোনাজলের কাব্য’র অভিনেত্রী তাসনোভা তামান্না।

‘স্ফুলিঙ্গ’ সিনেমার জন্য সেরা সংলাপ রচয়িতার পুরস্কার পাচ্ছেন তৌকির আহমেদ; সিনেমাটির নির্মাতাও তিনি। সেরা প্রামাণ্যচিত্র হয়েছে ‘বধ্যভূমিতে একদিন’, সেরা স্বল্পদৈর্ঘ্য সিনেমার পুরস্কার পাচ্ছে ‘ধড়’। আর, এবার আজীবন সম্মাননা পাচ্ছেন অভিনেত্রী ডলি জহুর এবং অভিনেতা ইলিয়াস কাঞ্চন।

যেকোনো পুরস্কার প্রাপ্তিই আনন্দের। আর, তা যদি হয় চলচ্চিত্রক্ষেত্রে দেয়া সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার, নিঃসন্দেহে তা আরও বেশি গর্বের। চলচ্চিত্র শিল্পের বিকাশ ও উন্নয়নে অসামান্য অবদান রাখায় ইন্ডাস্ট্রির ব্যক্তিবিশেষকে প্রতি বছর চলচ্চিত্রের একমাত্র রাষ্ট্রীয় ও সর্বোচ্চ এ পুরস্কার প্রদান করে থাকে বাংলাদেশ সরকার। যা তাদের কাজের স্বীকৃতি বহন করে। আর তা দেখে অনুপ্রাণিত হয় পরবর্তী প্রজন্ম।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply