পাঁচ দিনেই ৫০০ কোটি, যুক্তরাষ্ট্রের সিনেমা হলে পাঠানের প্রতিদ্বন্দ্বী এখন অ্যাভেটার-২

|

শুধু বলিউড নয়, ভারতীয় সিনেমার ইতিহাসে এক অনন্য অধ্যায় সৃষ্টি করেছে ‘পাঠান’। শিল্পে ধর্মীয় গোড়ামির যে কোনো স্থান নেই, তাই যেন প্রমাণ করে দিয়েছে দর্শকরা। সমস্ত বিতর্ককে রীতিমতো পায়ের নিচে পিষে মাত্র ৫ দিনে ৫০০ কোটির ক্লাব ছাড়িয়ে গেছে কিং খানের পাঠান, যা ভারতীয় সিনেমার ইতিহাসে এই প্রথম। খবর আনন্দবাজার পত্রিকার।

গত বুধবার (২৫ জানুয়ারি) মুক্তি পায় পাঠান। এই ছবির মতো এতো বিরাট পরিসরে এর আগে ভারতের কোনো ছবি আত্মপ্রকাশ করেনি। ১০০টিরও বেশি দেশে মুক্তি পেয়েছে ছবিটি, ভারতে সাড়ে ৫ হাজারটি এবং বিদেশে ২৫০০টি হলে মুক্তি পায় পাঠান। প্রথম দিনেই ছাড়ায় ১০০ কোটির ক্লাব। চতুর্থ দিন পর্যন্ত ৪২৯ কোটি রুপি আয় ছিল পাঠানের। পরিসংখ্যান বলছে, রোববার অর্থাৎ মুক্তির পঞ্চম দিনে বিশ্বে পাঠানের আয় দাঁড়িয়েছে সাড়ে ৫০০ কোটি। আয়ের গ্রাফ বেড়েই চলেছে রীতিমতো।

এদিকে, শুধু ভারত নয়, সুদূর যুক্তরাষ্ট্রের মাটিতেও নজির গড়েছে শাহরুখ-দীপিকা আর জন আব্রাহামের ছবি। যুক্তরাষ্ট্রের ৬৯৪টি সিনেমা হলে পাঠান মুক্তি পেয়েছে। উত্তর আমেরিকার বক্স অফিসে হিন্দি ছবি হিসেবে পাঠানের প্রথম দিনের আয় সর্বোচ্চ। ছবিটি মুক্তির দিন ১৮ লাখ ৬০ হাজার ডলার বা ভারতীয় মুদ্রায় ১৫ কোটি রুপি আয় করে। উত্তর আমেরিকার ৬৯৪টি সিনেমা হলে সাম্প্রতিক সময়ে মুক্তিপ্রাপ্ত যেকোনো ছবির তুলনায় পাঠানের আয় সবচেয়ে বেশি। আয়ের গড় হিসাবে হলিউডকেও টেক্কা দিচ্ছেন শাহরুখ।

আয়ের হিসেবে হলিউডের ৩টি ছবি এখন কেবল পাঠানের সামনে রয়েছে। এই তালিকায় পাঠানের আগে রয়েছে অ্যাভেটার: দ্য ওয়ে অফ ওয়াটার, পুস ইন দ্য বুটস: দ্য লাস্ট উইশ এবং এ ম্যান কলড ওটো। সাফল্যের এ ধারা অব্যাহত থাকলে সেরা গড়ের তালিকায় তৃতীয় কিংবা চতুর্থ স্থানে শেষ করতে পারে পাঠান, এমনটি মনে করা হচ্ছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply