কৃষ্ণাঙ্গ হত্যা: পুলিশ সংস্কারের জোর দাবি যুক্তরাষ্ট্রে, বিক্ষোভ-প্রতিবাদ অব্যাহত

|

পুলিশি নির্যাতনে কৃষ্ণাঙ্গ তরুণ টায়ার নিকোলসের মৃত্যুর জেরে বিক্ষোভ-প্রতিবাদ অব্যাহত রয়েছে যুক্তরাষ্ট্রজুড়ে। এর জেরে জোরদার হয়েছে পুলিশ সংস্কার আইন বাস্তবায়নের দাবিও। খবর নিউইয়র্ক টাইমসের।

রোববার (২৯ জানুয়ারি) পুলিশি ব্যবস্থায় পরিবর্তন আনতে মার্কিন কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন নিহত টায়ার নিকোলস পরিবারের আইনজীবী। তিনি জানান, নিকোলসের মায়ের প্রত্যাশা, তার ছেলের মৃত্যুর মধ্য দিয়ে কৃষ্ণাঙ্গদের ওপর পুলিশের নির্যাতন বন্ধ হবে। জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের পর সাড়া জাগানো ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের জেরে ২০২১ সালে মার্কিন কংগ্রেসে তোলা হয় পুলিশ সংস্কার আইন। যা পাসও হয় তৎকালীন ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত নিম্নকক্ষে। তবে আটকে যায় সিনেটে। এবারও এ আইন নিয়ে তাড়াহুড়ো না করার ইঙ্গিত দিয়েছে রিপাবলিকানরা। তবে আন্দোলনকারীদের দাবি, দ্রুতই এ আইন বাস্তবায়ন করতে হবে।

প্রসঙ্গত, গত ৭ জানুয়ারি পুলিশি নির্যাতনের শিকার হন টায়ার নিকোলস। হাসপাতালে তিনদিন পর মৃত্যু হয় ওই যুবকের। এ ঘটনার ভিডিও প্রকাশের পর বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে বিভিন্ন শহর। বিক্ষোভের মুখে যুক্তরাষ্ট্রের মেমপিসের বিশেষ পুলিশ বিভাগকে বিলুপ্ত ঘোষণা করা হয়। তবে এতেই সন্তুষ্ট নয় আন্দোলনকারীরা। তাদের দাবি, স্থায়ী সমাধান দরকার।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply