ফিলিস্তিনিদের যত্রতত্র গুলি ছুঁড়তে ইসরায়েলিদের নেতানিয়াহুর ‘সবুজ সংকেত’!

|

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনিদের যত্রতত্র গুলি ছুঁড়তে বা হত্যা করতে পারবে বেসামরিক ইসরায়েলিরা। সহজেই ইসরায়েলিদের পক্ষে আগ্নেয়াস্ত্র বহন করার আইন প্রসঙ্গে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ‘সবুজ সংকেত’ ভীতির সঞ্চার করেছে দখলিকৃত পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমের ফিলিস্তিনিদের মনে।

রোববার (২৯ জানুয়ারি) মন্ত্রিসভার বৈঠকে এ ব্যাপারে সবুজ সংকেত’ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। খবর আল জাজিরার। বৈঠকে তিনি জানান, খুব শিগগিরই অবৈধভাবে রাখা ব্যক্তিগত অস্ত্রের অনুমতি দেবে সরকার। লাইসেন্স পাওয়ার প্রক্রিয়াও সেক্ষেত্রে শিথিল করা হবে। স্বল্পতম সময়ে আগ্নেয়াস্ত্রের জন্য আবেদনকারী ইহুদিরা পাবেন ছাড়পত্র।

ছবি: সংগৃহীত

বেনিয়ামিন নেতানিয়াহুর দফতর প্রতিশ্রুতিতে জানিয়েছে, পশ্চিম তীরে অবৈধভাবে ইসয়ারেলিদের দখলকে আরও শক্তিশালী করার জন্য পদক্ষেপ নেয়া হচ্ছে। একইদিন, ফিলিস্তিনিদের জন্য শাস্তিমূলক একগুচ্ছ পদক্ষেপ গ্রহণ করে নেতানিয়াহু সরকার। তারা জানায়, দখলকৃত পশ্চিম তীরের বাড়ানো হবে উচ্ছ্বেদ অভিযান। সেসব জায়গায় শিগগিরই গড়ে তোলা হবে ইহুদি বসতি।

এরইমধ্যে, সিনাগগের বাইরে হামলা চালানো ১৩ বছরের কিশোরের বাড়ি সিলগালা করা হয়েছে। সোমবারের মধ্যেই সেটি গুড়িয়ে দেয়া হবে ধুলোয়। তার পরিবার এবং উসকানিদাতাদের সামাজিক সুরক্ষা পাবার অধিকারও বাতিল করেছে ইসরায়েল। গেলো শুক্রবারের হামলায় প্রাণ গেছে ৭ ইহুদির।

আরও পড়ুন: ড্রোন হামলা করে পারমাণবিক কর্মসূচি বন্ধ করা যাবে না: ইরান

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply