২২তম গ্র্যান্ডস্ল্যাম জিতলেন জকোভিচ, ভাগ বসালেন নাদালের রেকর্ডে

|

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে গ্রিসের স্টেফানোস সিৎসিপাসকে সরাসরি সেটে হারিয়ে ক্যারিয়ারের ২২তম গ্র্যান্ডস্ল্যাম জিতলেন নোভাক জকোভিচ। এই গ্র্যান্ডস্ল্যাম জিতে রাফায়েল নাদালের রেকর্ডে ভাগ বসালেন সার্বিয়ান এই তারকা।

সেমিফাইনালে ইনজুরি নিয়ে খেলেছিলেন নোভাক। ফাইনালেও শঙ্কা ছিল তার পুরোপুরি ফিট হওয়া নিয়ে। কিন্তু র‍্যাঙ্কিংয়ের চারে থাকা দ্যা জোকার যে এতো সহজে হার মানার পাত্র নন।

প্রথম সেটেই ৬-৩ পয়েন্ট ব্যবধানে এগিয়ে যান জকোভিচ। অবশ্য সিৎসিপাসের ৬টি এইসের বিপরীতে নোভাকের মাত্র ২টি এইস কিছুটা হলেও শঙ্কায় ফেলেছিল। ২য় সেটে দারুণভাবে ম্যাচে ফিরে আসার চেষ্টা করেন সিৎসিপাস। সেটের শুরু থেকেই নিজের সার্ভিসে লিড ধরে রেখেছিলেন ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্ল্যামের খোঁজে থাকা গ্রিসের এই তারকা। তবে জকোভিচ কোনো ভুল না করায় শেষ পর্যন্ত ৬-৬ পয়েন্টে টাইব্রেকারে গড়ায় সেট।

অবশ্য টাইব্রেকেও সমান তালে লড়াই চলে দু’জনের মধ্যে। এখানে পিছিয়ে পড়েও লড়াই ফিরে এসেছিলেন সিৎসিপাস। কিন্তু শেষ পর্যন্ত নোভাকের অভিজ্ঞতার কাছে আর টিকতে পারেননি ২৪ বছর বয়সী গ্রিক তারকা। ৭-৬ পয়েন্ট ব্যবধানে ২য় সেট জিতে শিরোপার পথে অনেকটাই এগিয়ে যান সার্বিয়ান সুপারস্টার।

৩য় সেটের প্রথম গেমে জকোভিচের সার্ভিস থেকে পয়েন্ট বের করে এগিয়ে যান সিৎসিপাস। অবশ্য রেকর্ডের নেশায় থাকা জোকো উল্টো সিৎসিপাসের সার্ভিস থেকে পয়েন্ট বের করে নিজের দাপট ধরে রাখেন। এরপর টানা নিজেদের সার্ভে পয়েন্ট ধরে রাখলে ৬-৬ সমতায় এই সেটও গড়ায় টাইব্রেকারে।

২য় সেটের মতো আর এই সেটে কোনো ভুল করেননি নোভাক। টানা ৫ পয়েন্ট নিয়ে শিরোপার দ্বারপ্রান্তে পৌঁছে যান তিনি। সব সম্ভাবনা শেষ হয়ে যাবার আগে শেষবারের মতো সিৎসিপাস জ্বলে উঠলেও, জকোভিচের রেকর্ড শিরোপা জয়ের পথে বাঁধা হতে পারেননি।

অস্ট্রেলিয়ান ওপেনের সর্বোচ্চ ১০ শিরোপার মালিক ৩৫ বছর বয়সী নোভাক জকোভিচ। পাশাপাশি রাফায়েল নাদালের সমান ২২টি গ্র্যান্ডস্ল্যামের মালিক এখন দ্যা জোকার। আর ফাইনাল জিতেই আবারও র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ফিরে পেয়েছেন জকোভিচ।

এ এইচ/ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply