কৃষ্ণাঙ্গ টায়ার নিকোলস হত্যা: ভেঙে দেয়া হলো যুক্তরাষ্ট্রের বিশেষ পুলিশ বিভাগ

|

ঠিক যেন ইরানের ঘটনারই পুনরাবৃত্তি। আন্দোলনের জেরে জনগণের ওপর অত্যাচার চালানোর অভিযোগে ভেঙে দেয়া হয় ইরানের নীতি পুলিশ বিভাগ। আর ঠিক একইভাবে যুক্তরাষ্ট্রের মেমপিসে কৃষ্ণাঙ্গ টায়ার নিকোলসকে হত্যার অভিযোগে ব্যাপক বিতর্কের পর ভেঙে দেয়া হয়েছে মেমপিসের ‘বিশেষ বিচ্ছু বাহিনী’ খ্যাত বিশেষ ইউনিটকে। খবর বিবিসির।

রোববার (২৯ জানুয়ারি) মেমপিস পুলিশ বিভাগের পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করে এ তথ্য জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, সবার স্বার্থেই স্থায়ীভাবে নিষ্ক্রিয় ঘোষণা করা হলো এই বিভাগকে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, কয়েকজনের জঘন্য কার্যক্রমের জন্য আমাদের ‘বিচ্ছু’ উপাধির ওপর এখন অসম্মানের মেঘ ঘনীভূত হয়েছে। তবে মেমপিস পুলিশ বিভাগ সবসময়ই ভুক্তভোগীদের ক্ষতিপূরণ প্রক্রিয়া সম্পর্কে সচেতন।

কর্তৃপক্ষের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ভুক্তভোগী টায়ার নিকোলসের পরিবার। টায়ার নিকোলসের পরিবারের আইনজীবী বলেন, মেমপিসের অধিবাসীদের জন্য এটি অত্যন্ত উপযুক্ত ও সঠিক সিদ্ধান্ত।

মেমপিসের ‘বিশেষ বিচ্ছু বাহিনী’ মূলত ৫০ সদস্যের একটি বিশেষ ইউনিট। যেটি বিশেষ কিছু এলাকায় অপরাধের মাত্রা কমিয়ে আনতে কাজ করে। ২০২১ সালের অক্টোবরে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে মেমপিসের বিশেষ বিচ্ছু বাহিনী। গাড়ি চুরি ও গ্যাং-অপরাধের মতো উচ্চমাত্রার অপরাধগুলোকে দমন করাই তাদের কাজ ছিল।

তবে গত ৭ জানুয়ারি মেমপিসে টায়ার নিকোলস নামের এক কৃষ্ণাঙ্গ যুবককে এই বিশেষ বাহিনীর ৪-৬ জন পুলিশ সদস্য পিটিয়ে হত্যা করার পর দলটির গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠে। যুক্তরাষ্ট্রের পাশাপাশি বিশ্বজুড়েই শুরু হয় নিন্দা ও বিতর্ক। মেমপিসে এ হত্যাকাণ্ডের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আন্দোলনও করেন সাধারণ মানুষ। এরই মধ্যে অভিযুক্ত পাঁচ পুলিশ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এরপরই গোটা ইউনিটকেই বিলুপ্ত ঘোষণা করা হলো।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply