বেসামরিক ইহুদিদের অস্ত্র দেয়ার পরিকল্পনা নেতানিয়াহু সরকারের

|

বেসামরিক ইহুদিদের হাতে অস্ত্র দেয়ার পরিকল্পনা গ্রহণ করেছে ইসরায়েলি সরকার। আত্মরক্ষায় সহজ করা হবে আগ্নেয়াস্ত্র পাওয়ার প্রক্রিয়া। ইহুদিদের ওপর হামলার প্রতিক্রিয়ায় শনিবার (২৮ জানুয়ারি) এ ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। প্রতিরক্ষা মন্ত্রীর নির্দেশে গুড়িয়ে দেয়া হয়েছে আততায়ী ফিলিস্তিনি এবং হামলায় ইন্ধনদাতাদের ঘরবাড়ি। তার হুমকি-কেড়ে নেয়া হবে পরিবারগুলোর সামাজিক সুরক্ষা পাওয়ার অধিকারও।

এ ব্যাপারে বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, সন্ত্রাসবাদ নির্মূল অভিযান সফল করতে মন্ত্রিসভায় কিছু প্রস্তাবনা রেখেছে সরকার। যার অন্যতম বেসামরিক ইসরায়েলিদের অস্ত্রের লাইসেন্স দেয়ার প্রক্রিয়া ত্বরান্বিত করা। এর মাধ্যমে, বাঁচবে বহু ইহুদির প্রাণ। তাছাড়া জেরুজালেমের যেসব পরিবার সন্ত্রাসবাদকে সমর্থন দেয়; অবিলম্বে বাতিল করা হবে তাদের সামাজিক সুরক্ষার অধিকার।

অপরদিকে প্রতিরক্ষামন্ত্রী ইতেমার বেন গাভির বলেন, সিনাগগের বাইরে হামলা চালানো ফিলিস্তিনির বাড়ি গুড়িয়ে দেয়া হয়েছে। শুধু তাই নয়, তাকে উসকানিদাতাদের ঘরবাড়িও সিলগালা করেছে পুলিশ। খুব শিগগিরই সেগুলোও মাটির সাথে মেশানো হবে। আমি ইসরায়েলের রাস্তাঘাটে অস্ত্রের ব্যবহার দেখতে চাই। হামলার শিকার হলে যেনো অন্তত আত্মরক্ষা করতে পারেন ইহুদিরা।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, বেসামরিক ইসরায়েলিরা সহজেই অস্ত্রের বৈধতা পেলে পরিস্থিতি হবে মারাত্মক। সেসময় পশ্চিম তীর আর জেরুজালেমে হত্যা-খুন হয়ে উঠবে নিত্য-নৈমিত্তিক ব্যাপার। জায়নবাদীদের হাতে দেদারসে প্রাণ হারাবেন ফিলিস্তিনিরা। দুর্বিষহ করে তুলবে মুসলিমদের জীবন।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply