ফাইনালের থ্রিলার শেষে অস্ট্রেলিয়ান ওপেনের নতুন রানি সাবালেঙ্কা

|

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালের থ্রিলার শেষে ‘নিরপেক্ষ পতাকাবাহী’ খেলোয়াড় হিসেবে প্রথম গ্র্যান্ডস্ল্যামের জয়ের কীর্তি গড়লেন বেলারুশিয়ান টেনিস তারকা আরিয়ানা সাবালেঙ্কা। রাশান বংশোদ্ভূত কাজাখস্তানের টেনিস তারকা ইয়েলেনা রিবাকিনাকে ৪-৬, ৬-৩, ৬-৪ সেটে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের নতুন রানি এখন সাবালেঙ্কা। এর আগে, বেশ কয়েকটি গ্র্যান্ডস্ল্যামের ফাইনাল খেললেও কখনও গ্র্যান্ডস্ল্যাম জেতা হয়নি তার।

ছবি: সংগৃহীত

ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রেক্ষিতে অস্ট্রেলিয়ান ওপেনের কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী, আসরটিতে রুশ ও বেলারুশিয়ান খেলোয়াড়দের ‘নিরপেক্ষ পতাকাবাহী’ হিসেবে খেলতে হয়েছে। সেই হিসেবে, এই প্রথমবারের মতো নিরপেক্ষ পতাকাবাহী কোনো খেলোয়াড় গ্র্যান্ডস্ল্যাম জয় করলেন। সেই সাথে, উইম্বলডনের বর্তমান চ্যাম্পিয়ন রিবাকিনার কাছে প্রথম সেটে উড়ে যাওয়ার পর মেলবোর্নে প্রত্যাবর্তনের দুর্দান্ত গল্প রচনা করলেন সাবালেঙ্কা।

তৃতীয় সেটের ৭ম গেমে রিবাকিনার সার্ভিস ব্রেক করেন পঞ্চম বাছাই সাবালেঙ্কা। এরপর এই বেলারুশিয়ানের দুর্দান্ত সার্ভ ও তীব্র গতির গ্রাউন্ডস্ট্রোকের সামনে দাঁড়াতেই পারেননি রিবাকিনা। তবে শুরুতে কিছুটা এলোমেলো ছিলেন সাবালেঙ্কা। প্রথম সেটের দ্বিতীয় সার্ভে পাঁচটি ডাবল ফল্টের পাশে মাত্র চারটি পয়েন্ট পেয়েছিলেন তিনি। মনে হচ্ছিল, ৩৪ মিনিটে প্রথম সেট জিতে নেয়া রিবাকিনার জন্য দ্বিতীয় গ্র্যান্ডস্ল্যাম জয় কেবল সময়ের ব্যাপার।

ছবি: সংগৃহীত

কিন্তু দ্বিতীয় ও তৃতীয় সেটে গতির সাথে নিজের শক্তিও ফিরে পান সাবালেঙ্কা। গুরুত্বপূর্ণ মুহূর্তে রিবাকিনাকে ভুল করতেও বাধ্য করেন তিনি। ম্যাচ শেষ হতেই প্রথম গ্র্যান্ডস্ল্যাম জয়ের আনন্দে কোর্টেই শুয়ে পড়েন তিনি। চোখে তখন তার আনন্দাশ্রু।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply