অস্ট্রেলিয়ান ওপেনে রুশ পতাকা ঘিরে বিতর্ক, সমালোচিত জোকোভিচের বাবা

|

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ান ওপেনের শেষ দিকে শুরু হয়েছে নতুন বিতর্ক। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে ঘিরে রুশ পতাকা আসর থেকে নিষিদ্ধ করেছিল কর্তৃপক্ষ। কিন্তু মেলবোর্ন পার্কে দেখা গেছে, পতাকা হাতে নিরাপত্তাকর্মীদের সামনেই উল্লাস করছেন রাশিয়া সমর্থকরা। এমন ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন ইউক্রেনিয়ান মার্তা কসটিউক। সেই সাথে, রাশিয়া পতাকার সামনে দাঁড়িয়ে ছবি তোলায় সমালোচিত হয়েছেন নোভাক জোকোভিচের বাবা। ফলে, জোকোভিচের সেমিফাইনালে উপস্থিত হননি তিনি। রয়টার্সের খবর।

বছরের প্রথম গ্র‍্যান্ডস্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ এককে দারুণ পারফর্ম করে ফাইনালে উঠেছেন প্রথম শিরোপার খোঁজে থাকা স্টেফানো সিৎসিপাস। তার স্বপ্নের পথে বড় বাধা রেকর্ড ৯টি অস্ট্রেলিয়ান ওপেন ট্রফি জেতা জোকোভিচ। কিন্তু এরইমধ্যে আসরে শুরু হয়েছে নতুন বিতর্ক। আসর থেকে রাশিয়ান খেলোয়াড়দের অংশগ্রহণ নিষিদ্ধ করার দাবি এক সময় উঠলেও নানা আলোচনার পর দেশটির খেলোয়াড়দের অংশগ্রহণ করার অনুমোদন দেয় কর্তৃপক্ষ। কিন্তু নিষিদ্ধ করা হয় রুশ পতাকা।

কিন্তু, আসরজুড়ে দেখা গিয়েছে ভিন্ন চিত্র। মেলবোর্ন পার্কে রাশিয়া সমর্থকদের দেখা যায় পতাকা নিয়ে উল্লাস করতে। পতাকাতে ছিল দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ছবিও। এ নিয়ে দুঃখ প্রকাশ করেছেন ইউক্রেনিয়ান টেনিস খেলোয়াড় মার্তা কসটিউক। তিনি বলেন, বিষয়টি খুবই দুঃখজনক। আসর থেকে রাশিয়ার পতাকা নিষিদ্ধ করার পরও মেলবোর্ন পার্কে সবাইকে পতাকা হাতে দেখা যাচ্ছে। একজন ইউক্রেনিয়ান খেলোয়াড় হিসেবে এমন পরিস্থিতি আমাকে পীড়া দেয়। আর পুরো বিষয়টি নিরাপত্তাকর্মীদের সামনেই হয়েছে। কিন্তু তারা কোনো প্রতিরোধ করেনি।

এদিকে, আসরের সেমিফাইনাল নিশ্চিতের পর ছেলে নোভাক জোকোভিচের সমর্থকদের সাথে ছবি তুলেছিলেন জোকোর বাবা। কিন্তু ছবিতে দেখা যায়, সমর্থকরা রাশিয়ার পতাকা হাতে দাঁড়ানো। সেই মুহূর্তে বিষয়টি খেয়াল করেননি জোকোভিচের বাবা। কিন্তু ছেলের দিকে বিতর্কের আঙ্গুল না ওঠানোর জন্য এবং নিজের অবস্থান পরিষ্কার করতে টমি পাউলের বিরুদ্ধে জোকোভিচের সেমিফাইনালে উপস্থিত হননি তিনি।

আরও পড়ুন: ২০২২ সালের সেরা ১০০ ফুটবলারের নাম ঘোষণা করলো দ্য গার্ডিয়ান

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply