ভালোবাসা ও মমতায় হিংস্রতা ভুলে পোষ মেনেছে বাজপাখি

|

ভালোবাসা দিয়ে হিংস্রতাকে জয় করার এক অনন্য নজির স্থাপন করেছেন শরীয়তপুরের রোমান। অসুস্থ এক বাজপাখিকে পরম যত্ন আর মমতায় সুস্থ করে তুলছেন তিনি। পাখিটিও যেন হিংস্রতাভুলে পোষ মেনেছে! পুরোপুরি সুস্থ হলে পাখিটিকে মুক্ত আকাশে ছেড়ে দেয়া হবে বলে জানান রোমান।

শরীয়তপুরের জাজিরা উপজেলার বড় মুলনা গ্রামে পাওয়া যাবে এই বাজপাখির দেখা। ১৯ দিন আগে ফসলের জমি থেকে আহত পাখিটিকে উদ্ধার করে জয় মাদবর ও তার চাচা তোতা মাদবর। এরপর বাসায় নিয়ে চলে পরিচর্যা। পাখিটিকে দেখভালের দায়িত্ব নেন তোতা মাদবরের ভাগ্নে রোমান।

পাখি প্রেমিক জয় মাদবর বলেন, এই পাখিকে ভিটামিন, অ্যান্টিবায়োটিক ও জরুরি কয়েকটি ইনজেকশন দেয়া হয়। পরবর্তীতে বাজপাখিটি সুস্থ হয়, এরপর এর নিয়মিত পরিচর্যা করা হচ্ছে। তোতা মাদবর জানান, বাড়ির সবাই এর যত্ন করে। সবাই পাখিটির মায়ায় পড়ে গেছে।

নিয়মিত চিকিৎসায় পাখিটি অনেকটাই সেরে উঠেছে। পায়ের নখের সামান্য ক্ষত সেড়ে উঠলে খোলা আকাশে ছেড়ে দেয়ার কথা জানালেন রোমান। তিনি বলেন, অনেকেই জিজ্ঞেস করে, আমার ভয় লাগে কিনা। কিন্তু, দেখুন, ওকে আদর করলে কিছুই বলে না। সর্বোচ্চ সুস্থ হওয়া পর্যন্ত পাখিটি আমার কাছে থাকবে। যখন পুরোপুরি সুস্থ হবে, তখন ইউএনও পাখিটিকে মুক্ত করে দেবেন।

প্রায় ২ ফুট উচ্চতার এই বাজ পাখিটিকে এক ঝলক দেখতে প্রতিদিনই রোমানের বাড়িতে ভিড় করছেন অনেকে। পরম যত্ন আর আদরে হিংস্রতা যেন ভুলে গেছে পাখিটি। রোমানের পরিবারের সাথে গড়ে উঠেছে বন্ধুত্বের বন্ধন।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply