সোমালিয়ায় মার্কিন হামলায় আইএস কমান্ডার নিহত

|

সোমালিয়ায় মার্কিন হামলায় জঙ্গি সংগঠন আইএসের কমান্ডার বিলাল আল-সুদানি নিহত হয়েছেন। সোমালিয়ার সরকার তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। মার্কিন স্পেশাল ফোর্সের এ অভিযানে নিহত হয়েছেন আরও ১০ আইএস সদস্য। খবর ভয়েজ অব আমেরিকার।

উত্তর সোমালিয়ার প্রত্যন্ত অঞ্চলে বুধবার স্থানীয় সময় রাতে অভিযান চালায় মার্কিন সেনাবাহিনীর স্পেশাল ফোর্স। তাদের সেই অভিযানেই বিলাল আল-সুদানিকে হত্যা করা গেছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহাম্মাদের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা হোসেন শেখ আলি আইএস নেতার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, এটি খুবই ইতিবাচক সংবাদ এবং আমরা এটিকে স্বাগত জানাই।

ওয়াশিংটনে অবস্থানরত হোসেন শেখ আলি ভয়েজ অব আমেরিকাকে জানান, আইএসের চেয়েও আল-শাবাব জঙ্গি গোষ্ঠী সোমালিয়ার জন্য বেশি মাথাব্যথার কারণ। তবে আইএস নেতা আল-সুদানি সোমালিয়া ও পূর্ব আফ্রিকার জন্য বিরাট এক হুমকি ছিলেন।

এনিয়ে মার্কিন সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, বিশেষ এই অভিযানে আরও ১০ জন জঙ্গি সদস্য নিহত হয়েছেন। তবে কোনো সেনা সদস্য বা সাধারণ নাগরিকের মৃত্যু হয়নি। অবশ্য এই অভিযানের মূল লক্ষ্য ছিল আল-সুদানিকে জীবিত অবস্থায় আটক করা। কিন্তু তা সম্ভব হয়নি।

নিহত আল-সুদানি মার্কিন গোয়েন্দা সংস্থায় দীর্ঘ কয়েক বছর কাজ করেছেন। তিনিই আফ্রিকা ও আফগানিস্তানে আইএস সংগঠনের কার্যক্রম পরিচালনার জন্য ফান্ড দিয়ে সহযোগিতা করতেন। নিরাপত্তা বিশেষজ্ঞরা মনে করছেন, আল-সুদানির মৃত্যু সোমালিয়ায় সক্রিয় আইএস ও অন্যান্য জঙ্গি গোষ্ঠীর জন্য একটি বড় ধাক্কা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply