রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: ওডেসা কেন বিশেষ?

|

রুশ-ইউক্রেন যুদ্ধের শুরু থেকেই আলোচনায় এসেছে ওডেসা। সমুদ্রবন্দরের কারণে পূর্ব ইউরোপের অন্যতম বাণিজ্যিক নগর এটি। কৌশলগতভাবে রাশিয়ার কাছেও ওডেসার আলাদা গুরুত্ব রয়েছে। ‘কৃষ্ণসাগরের মুক্তা’ হিসেবে পরিচিত বন্দর নগরীটির আছে হাজার বছরের ইতিহাস ও ঐতিহ্য। শুধু ইউক্রেনেরই নয়, প্রাচীন রুশ সাম্রাজ্যেরও গুরুত্বপূর্ণ অংশ ছিল এই শহর।

১৬২ বর্গকিলোমিটারের ওডেসার গুরুত্ব রয়েছে গোটা পূর্ব ইউরোপেই। ওডেসার প্রাচীন নাম হাডজিবেই। প্রচলিত আছে, ১৮ শতকের শেষ দিকে রুশ সম্রাজ্ঞী ‘ক্যাথরিন দ্য গ্রেট’ ওডেসাকে রাশিয়ার সামুদ্রিক প্রবেশদ্বার হিসেবে ঘোষণা করেন। যদিও ইউক্রেনের দাবি, রুশ সম্রাজ্ঞীর জন্মেরও হাজার বছর আগে থেকেই সমৃদ্ধ ওডেসা। ১৮১০ সালে নির্মিত অপেরা হাউজ ওডেসার অন্যতম ঐতিহাসিক স্থাপনা।

ব্যাটলশিপ পটেমকিন’র দৃশ্য। ছবি: সংগৃহীত

বন্দর নগরীটির আরেক নিদর্শন পটেমকিন সিঁড়ি। সোভিয়েত আমলে নির্মিত সের্গেই আইনস্টাইনের নির্বাক চলচ্চিত্র ব্যাটেলশিপ পোটেমকিনের কারণে ব্যাপক পরিচিতি পায় বিশাল আকৃতির এই সিঁড়ি। পরে সিনেমার নামেই এর নামকরণ করা হয়।

ওডেসা মিউজিয়াম অব ফাইন আর্টস এবং ওডেসা মিউজিয়াম অব মডার্ন আর্টসহ আরও বেশকিছু স্থাপনা রয়েছে শহরটিতে। রাশিয়ার ইতিহাসের গুরুত্বপূর্ণ অংশও এই নগর।

ওডেসা মিউজিয়াম ন ফাইন আর্টস। ছবি: সংগৃহীত

বেশ কয়েকবার ওডেসায় হামলা চালিয়েছে রাশিয়া। শহরটিকে রক্ষায় যুদ্ধের শুরু থেকেই, ওডেসাকে বিশ্ব ঐতিহ্যের মর্যাদা দেয়ার দাবি জানিয়ে আসছে জেলেনস্কি প্রশাসন। এবার সেই আবেদনে সাড়া দিয়ে ওডেসাকে বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি দিলো ইউনেস্কো। ফলে, এখন থেকে ওডেসার ইচ্ছাকৃত ক্ষতিসাধন হবে ইউনেস্কোর নীতিমালা পরিপন্থী।

ইউনেস্কোর মহাসচিব আদ্রে আজুলে বলেন, বিশ্ব ঐতিহ্যের অন্তর্গত হিসেবে এখন থেকে বিবেচিত হবে শহরটি। এর সুদীর্ঘ ইতিহাস ও ঐতিহ্যের কারণেই এই স্বীকৃতি। এখন থেকে ওডেসার সুরক্ষায় নানা আইনি বাধ্যবাধকতা থাকবে। আমাদের সুষ্পষ্ট নীতিমালা রয়েছে যেখানে ১৯৪টি দেশ স্বাক্ষর করেছে। কাজেই, ইচ্ছাকৃতভাবে বিশ্ব ঐতিহ্যের ক্ষতিসাধন হবে নীতিমালা পরিপন্থী।

যদিও ইউনেস্কোর এই সিদ্ধান্তের ঘোর বিরোধিতা করেছে রাশিয়া। তাদের দাবি, পশ্চিমা প্রভাবে নিয়মনীতির তোয়াক্কা না করেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। গান গেয়ে প্রতিবাদ জানিয়েছেন সংস্থাটিতে নিযুক্ত রুশ প্রতিনিধি।

আরও পড়ুন: কিয়েভে রাশিয়ার নতুন হামলায় একজন নিহত, আহত ২

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply