বর্ষসেরা ক্রিকেটার বাবরের জন্য পন্টিংয়ের প্রশংসা ও পরামর্শ

|

ছবি: সংগৃহীত

বছর জুড়ে অসাধারণ নৈপুণ্যের স্বীকৃতি হিসেবে আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। ওয়ানডে ফরম্যাটেও বর্ষসেরা ক্রিকেটার হওয়া বাবরের ব্যাট চওড়া হয়েছে অধিনায়কত্বের ভার বহনের পরও। তাই পাকিস্তানের অধিনায়ককে প্রশংসায় ভাসিয়ে কিছু পরামর্শও দিয়েছেন অস্ট্রেলিয়ান বিশ্বকাপ জয়ী অধিনায়ক রিকি পন্টিং। তিনি বলেছেন, ব্যাট হাতে দারুণ সাবলীল হলেও অধিনায়কত্বের ক্ষেত্রে শেখার আরও জায়গা আছে বাবরের।

অস্ট্রেলিয়াকে ২০০৩ ও ২০০৭ সালের বিশ্বকাপ জেতানো সাবেক অধিনায়ক রিকি পন্টিং বলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে ম্যাচের শেষদিকটা ছিল উত্তেজনায় মোড়ানো। শাদাব খানের মতো সিনিয়র ক্রিকেটারদের সে সময় বাবর আজমকে শান্ত করতে দেখা গেছে। কিন্তু সেটা টি-টোয়েন্টি আর এই ফরম্যাটের বিশ্বকাপে অধিনায়কত্ব করা সহজ নয়। আমি আশাবাদী, যে অভিজ্ঞতা সে সঞ্চয় করেছে, তাতে ব্যাটিংয়ের মতো অধিনায়কত্বেও উন্নতি করবে বাবর।

আইসিসি রিভিউয়ের সাথে আলাপচারিতায় পন্টিং আরও বলেন, টেকনিক্যালি সে খুবই ভালো। বাবর পেসের সাথে স্পিনও খুব ভালো খেলে। বিশ্বের ভিন্ন ভিন্ন কন্ডিশনের সাথে মানিয়ে নেয়ার ক্ষেত্রেও সে দারুণ। আর এই বৈশিষ্ট্যই একটা খেলোয়াড়কে ভালো থেকে সেরাদের কাতারে নিয়ে যায়। আর সেরা খেলোয়াড়রা মানসিকভাবেও শক্ত হয়। বাবরকে দেখুন, সে টেস্টে কত সময় ব্যাট করে, ওয়ানডেতে কীভাবে ইনিংস নিয়ন্ত্রণ করে। প্রয়োজন অনুযায়ী রানের গতিও বাড়াতে পারে সে।

ফরম্যাট বদলালেও ধরন বদলায়নি বাবর আজমের। তার ব্যাট চলেছে সমানতালে। সব মিলিয়ে ২০২২ সালে ৪৪ ম্যাচ খেলে করেছেন ২৫৯৮ রান। ৫৪ গড়ে সেঞ্চুরি হাঁকিয়েছেন ৮টি ও ফিফটি ১৫টি। এই বছরে তার নেতৃত্বে ২৩ ম্যাচ জিতেছে পাকিস্তান। খেলেছে এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল। এর স্বীকৃতি হিসেবে বাবর আজম জিতেছেন আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গারফিল্ড সোবার্স ট্রফি। পেছনে ফেলেছেন বেন স্টোকস, সিকান্দার রাজা ও টিম সাউদিকে।

সবশেষ বছরে ওয়ানডে ফরম্যাট অবিশ্বাস্য নৈপুণ্য দেখিয়েছেন বাবর। ৯ ম্যাচ খেলে ঈর্ষণীয় ৮৪.৮৭ গড়ে করেছেন ৬৭৯ রান। তিন শতকের পাশাপাশি ফিফটি ছিল পাঁচটি। আর এই ৯ ম্যাচের ৮টিতেই জিতেছে পাকিস্তান। এমন পারফরমেন্সের পুরস্কার হিসেবে বাবর আজম নির্বাচিত হয়েছে আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার হিসেবে।

২০২২ সালে সমান ৯ টেস্ট খেলে পাকিস্তান অধিনায়ক করেছেন ১১৮৪ রান। প্রায় ৭০ গড়ে সেঞ্চুরি হাঁকিয়েছেন চারটি ও ফিফটি ৭টি। তবে এই ৯ ম্যাচের মাত্র একটিতেই জিততে পেরেছে তার দল। ওই স্বীকৃতি গেছে ইংলিশ অধিনায়ক বেন স্টোকসের হাতে। গেল বছর ১৫ টেস্ট খেলে ৩৬ গড়ে ৮৭০ রান করেন তিনি। দুই সেঞ্চুরির সঙ্গে ৪ ফিফটি। বল হাতে নিয়েছেন ২৬ উইকেট। তার নেতৃত্বে সাদা পোশাকে আগ্রাসী ক্রিকেট খেলে ১০ টেস্টের ৯টিতেই জিতেছে ইংলিশরা।

আরও পড়ুন: লিটনের মতো শান্তও লম্বা রেসের ঘোড়া: মাশরাফী

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply