বইমেলার আগে ব্যস্ততা নেই ছাপাখানায়, কাগজের মূল্যবৃদ্ধিতে বিপাকে প্রকাশকরা

|

ভাষার মাস ফেব্রুয়ারির অন্যতম আয়োজন একুশে বইমেলা। প্রতি বছরই মেলার আগে বইপাড়ায় ব্যস্ততা দেখা গেলেও এবারই তার ব্যতিক্রম। গেল দুই মাস পাইকারি বাজারে কাগজের দাম বৃদ্ধির প্রভাব পড়েছে প্রকাশনা শিল্পে। বইয়ের দামেও এর প্রভাব পড়লেও পাঠকরা ঠিকই তাদের পছন্দের বই কিনবেন বলে আশা প্রকাশকদের।

অজস্র মানুষের কর্মযজ্ঞে মুখরিত মেলা প্রাঙ্গণ। যেন দম ফেলার ফুরসত নেই। যথাসময়ে স্টল তৈরিতে বিরামহীন কাজ করছেন সংশ্লিষ্টরা।

এমনিতে এই সময়ে প্রেস-বাইন্ডিংসহ সবখানেই থাকে প্রচণ্ড কাজের চাপ। কিন্তু এবার চিত্রটা ভিন্ন। নেই সেই চিরচেনা ব্যস্ততা। কাগজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিকে এবারের বইমেলার সবচেয়ে বড় চ্যালেঞ্জ মনে করছেন প্রকাশকরা। কারণ- এতে বইয়ের দাম হবে আকাশচুম্বী।

এ ব্যপারে কথাসাহিত্যিক আনিসুল হক বলেন, ৪-৫ বছর আগের কিংবা ১০ বছর আগের বইগুলোর দাম এখনও মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আছে। তবে নতুন বইয়ের ক্ষেত্রে সমস্যা হবে কারণ, কাগজের দাম ভীষণ বেড়ে গেছে।

তিনি বলেন, ৩ বছর পর বই মেলা ঠিকভাবে হচ্ছে। প্রচুর মানুষ যাবে, প্রচুর বই বিক্রি হবে এবং বইয়ের দাম বেশি হওয়া সত্ত্বেও বিক্রি হবে।

প্রথাগত প্রকাশনীর বাইরে অনেক তরুণ ও সৌখিন লেখক বইমেলা ঘিরে নিজ উদ্যোগে গ্রন্থ প্রকাশের চেষ্টা করে থাকেন। কাগজের দাম বাড়ায় তারা পড়েছেন বড় সমস্যায়।

এবার একুশে বইমেলায় ৮৯২টি স্টল ও ৩৮টি প্যাভিলিয়নে অংশ নিচ্ছে ৬০৯টি প্রকাশনা সংস্থা। এছাড়া লিটল ম্যাগাজিন কর্নারে থাকবে ছোটকাগজের পসরা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply