মুক্তির প্রথম দিনেই পাঠানের ১০ রেকর্ড

|

বিতর্কের আঁচ গায়েও লাগেনি। উপরন্তু মুক্তির প্রথম দিনেই ভারতীয় সিনেমার ইতিহাসে হয়নি এমন ১০টি রেকর্ড ঝুলিতে ভরেছে শাহরুখ-দীপিকার ‘পাঠান’। প্রথম দিনেই বিশ্বজুড়ে বক্স অফিসে ১০০ কোটির বেশি ব্যবসা করে ফেলেছে ছবিটি। এরই মধ্যে কেজিএফ-২ এর প্রথম দিনের কালেকশনকেও পেছনে ফেলেছে এই ছবি। খবর আনন্দবাজার পত্রিকার।

এবার একনজরে দেখে নেয়া যাক, প্রথম দিনে কী কী রেকর্ড করলো পাঠান-

১) হিন্দি ছবির হিসেবে এখন পর্যন্ত ‘পাঠান’-ই সবচেয়ে বেশি পরিসরে মুক্তি পেয়েছে। প্রথম দিন ছবিটি দেশে মোট ৫ হাজার ৫০০টি পর্দায় মুক্তি পেয়েছে।

২) হিন্দি ছবির বাজারে প্রথম দিন সবচেয়ে বেশি ব্যবসার পরিমাণেও নজির গড়েছে পাঠান। ঘরোয়া বক্স অফিসে প্রথম দিনে ছবির হিন্দি ভার্সনের ব্যবসার পরিমাণ ৫৫ কোটি রুপি। অন্যান্য আঞ্চলিক ভাষায় ছবিটি প্রথম দিনে তুলেছে ২ কোটি রুপির ব্যবসা।

৩) ছুটির দিন নয়, এমন দিনে মুক্তিপ্রাপ্ত ছবির তালিকাতেও ব্যবসার অঙ্কে ‘পাঠান’ রয়েছে শীর্ষে।

৪) যশরাজের ‘স্পাই ইউনিভার্স’-এর তৃতীয় ছবি হিসেবেও ‘পাঠান’ বক্স অফিসে সবচেয়ে বেশি ব্যবসা করেছে। এর আগে সিরিজের ‘এক থা টাইগার’ এবং ‘ওয়ার’ ছবি দুটিও প্রথম দিনে ব্যবসার নিরিখে নজির গড়েছিল।

৫) এখন পর্যন্ত শাহরুখ খান অভিনীত ছবিগুলোর মধ্যে প্রথম দিনে সবচেয়ে বেশি ব্যবসা করেছে ‘পাঠান’।

৬) শাহরুখের পাশাপাশি জন আব্রাহামের কেরিয়ারেও ‘পাঠান’ই প্রথম দিনের ব্যবসার নিরিখে সব থেকে বড় ছবি।

৭) দীপিকা পাড়ুকোনের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। এখনও পর্যন্ত অভিনেত্রীর কেরিয়ারে বক্স অফিসে প্রথম দিনে সব থেকে বেশি ব্যবসা করা ছবি ‘পাঠান’।

৮) ‘যশরাজ ফিল্মস’-এর ইতিহাসেও সংস্থা প্রযোজিত ছবির ক্ষেত্রেও প্রথম দিনে সব থেকে বেশি ব্যবসা করেছে ‘পাঠান’।

৯) এর আগে পরিচালক সিদ্ধার্থ আনন্দের কাছ থেকে দর্শক ‘ব্যাং ব্যাং’ এবং ‘ওয়ার’-এর মতো অ্যাকশন ছবি উপহার পেয়েছেন। কিন্তু ‘পাঠান’ই তার কেরিয়ারের এখন পর্যন্ত মুক্তির প্রথম দিনে সবচেয়ে বেশি ব্যবসা করা ছবি।

১০) এ নিয়ে ‘যশরাজ’-এর তৃতীয় ছবি প্রথম দিনেই ৫০ কোটি টাকার বেশি ব্যবসা করেছে। আগের দুটি ছবি হলো ‘থগ্‌স অব হিন্দোস্তান’ এবং ‘ওয়ার’।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply