বন্ধই হয়ে গেল বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র

|

কয়লার অভাবে বন্ধ হয়ে গেল দেশের উত্তরাঞ্চলের একমাত্র কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্র। রোববার রাত ১০টায় বিদ্যুৎ কেন্দ্রের শেষ সচল ইউনিটটির উৎপাদনও বন্ধ হয়ে যায়। ৫২৫ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্রটির উৎপাদন সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে জাতীয় গ্রিডে সরবরাহ কমবে অন্তত ৩৬০ মেগাওয়াট বিদ্যুৎ।

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আব্দুল হাকিম বলেন, কয়লা সরবরাহকারী প্রতিষ্ঠান বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি কর্তৃপক্ষ কয়লা সরবরাহ করতে না পারায় তাপবিদ্যুৎ কেন্দ্রের তিনটি ইউনিটই বন্ধ ঘোষণা করতে বাধ্য হয়েছেন তারা।

এর আগে, কয়লার অভাবে তিনটি ইউনিটে ৫২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতাসম্পন্ন এই বিদ্যুৎ কেন্দ্রের দুটি ইউনিট বন্ধ করে দেয়া হয়েছিল। আর একটি ইউনিট থেকে ২৭৫ মেগাওয়াটের স্থলে উৎপন্ন হচ্ছিল মাত্র ১৪০ মেগাওয়াট বিদ্যুৎ। কয়লার অভাবে এটিও যে কোনো মুহূর্তে বন্ধ হয়ে যেতে পারে বলে জানিয়েছিল কর্তৃপক্ষ। এদিকে, কোল ইয়ার্ডে বর্তমানে দেড় লাখ টন কয়লা মজুদ থাকার কথা থাকলেও আছে মাত্র ৪-৫ হাজার টন। বাকি কয়লা গায়েব হয়ে যাওয়ার বিষয়ে তদন্ত চলছে। চার দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন পাওয়া যাবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply