২০২২ সালের সবচেয়ে বাজে সিনেমা ও শিল্পীর পুরস্কার পেলেন যারা

|

ছবি: সংগৃহীত

সিনেমায় বিভিন্ন কাজের জন্য একাডেমি অ্যাওয়ার্ড স্বীকৃতি দিলে আর কি লাগে? চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক স্বীকৃতি তো এটাই। তবে, চলচ্চিত্র দুনিয়ায় সবচেয়ে নিকৃষ্ট স্বীকৃতির নাম হলো ‘রেজি অ্যাওয়ার্ড’। হলিউডের সবচেয়ে বাজে কাজের জন্য প্রতিবছর এ পুরস্কার  দেয়া হয়। এ বছর অস্কারের চূড়ান্ত মনোনয়ন ঘোষণার আগেই প্রকাশ করা হলো রেজি অ্যাওয়ার্ডের মনোনয়ন। খবর ব্লুমবার্গের।

রেজি অ্যাওয়ার্ডের পুরো নাম ‘গোল্ডেন রাসবেরি অ্যাওয়ার্ড’। অস্কারে যেমন থাকে স্বর্ণে মোড়া মূল্যবান মূর্তি, রেজিতে ঠিক তার বিপরীত। স্প্রে প্রিন্ট করা মাত্র ৪ ডলার মূল্যের একটি স্টিলের স্মারক বিজয়ীদের ঠিকানায় পৌঁছে দেয়া হয়। কারণ, বাজে পারফর্মের জন্য পুরস্কার নিতে মঞ্চে কেউ আসে না।

যুক্তরাষ্ট্র সহ ১৮টি দেশের ৬৫৭ জন চলচ্চিত্র সমালোচকদের ভোটে নির্বাচিত হয়েছেন ২০২২ সালের সবচেয়ে বাজে অভিনেতা-অভিনেত্রীরা। তবে, সবাইকে ছাড়িয়ে সবচেয়ে বাজে সিনেমা হিসেবে মনোনয়ন তালিকায় সবার উপরে কিংবদন্তি মেরিলিন মনরোর বায়োপিক ‘ব্লন্ড’। রেজির ৪৩-তম আসরে সর্বোচ্চ ৮টি মনোনয়ন পেয়েছে ব্লন্ড। সমালোচকরা সিনেমাটিকে ‘বিগ জিরো’ বলে স্বীকৃতি দিয়েছেন।

গত বছরের অন্যতম আলোচিত সিনেমা ‘মরবিয়াস’ পেয়েছে ৫টি মনোনয়ন। সিনেমার মুখ্য অভিনেতা জ্যারেড লেটো জায়গা পেয়েছেন সবচেয়ে বাজে অভিনেতার তালিকায়। তাকে টক্কর দেবেন ‘গুড মর্নিং’খ্যাত কলসন বেকার ও ডিজনির পিনোকিও’র টম হ্যাংকস এর মতো দু’বার অস্কারজয়ী অভিনেতা।

২০২২ সালের সবচেয়ে বেশি আয় করা সিনেমা ছিল ‘জুরাসিক পার্ক: ওয়ার্ল্ড ডমিনিয়ন’ এর ব্রাইস ড্যালেস হাওয়ার্ড মনোনিত হয়েছেন সবেচেয়ে বাজে অভিনেত্রী হিসেবে। তার সাথে আছেন অ্যালিসিয়া সিলভারস্টোন ও মাত্র ১২ বছর বয়সী রায়ান কিয়ারা আর্মস্ট্রং। সবচেয়ে বাজে সহঅভিনেত্রীর তালিকায় রয়েছেন আদ্রিয়া আরজোনা, লরেন ব্রাকো, পেনেলোপ ক্রুজের মতো তারকারা। সবচেয়ে বাজে সহঅভিনেতার তালিকায় পিট ডেভিডসন, জাভিয়ের স্যামুয়েল ও ইভান উইলিয়ামস।

এদিকে, সবচেয়ে বাজে পরিচালকের খাতায় নাম লিখিয়েছেন অ্যান্ডু ডমিনিক, ড্যানিয়েল এসপিনোসা ও রবার্ট জেমেকিস। তাদের প্রত্যেকের সিনেমাই ‘চরম বিরক্তিকর’ বলে জানিয়েছেন দর্শক। এমনকি রটেন টমেটোতেও কোনো পয়েন্টই পাননি তারা।

রেজি অ্যাওয়ার্ডকে পুরস্কার না বলে তিরস্কার বলাই অপেক্ষাকৃত নিরাপদ। বহু নামিদামী তারকাও তাদের বাজে অভিনয়ের জন্য এ তিরস্কার পেয়েছেন। আগামী ১২ মার্চ ডলবি থিয়েটারে বসবে ৯৫তম অস্কার আসর। তার ঠিক আগের রাতেই ঘোষণা করা হবে সবচেয়ে বাজে পারফর্মারদের নাম। দেখা যাক, কার কপালে জোটে হলিউডের ‘হল অব শেম’ এর খেতাব।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply