শ্বাসরুদ্ধকর ম্যাচে ২ রানের জয় পেল সিলেট

|

ছবি: সংগৃহীত

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দিনের প্রথম ম্যাচে উড়তে থাকা ফরচুন বরিশালকে ২ রানে হারিয়েছে সিলেট স্ট্রাইকার্স। সিলেটের করা ৫ উইকেটে ১৭৩ রানের জবাবে ৮ উইকেট হারিয়ে ১৭১ রানের বেশি করতে পারেনি বরিশাল। এর ফলে, টানা ৫ ম্যাচ পর জয়রথ থামলো বরিশালের। অন্যদিকে এক ম্যাচ পরেই আবারও জয়ের ধারায় ফিরলো সিলেট। এককভাবে ধরে রাখলো টেবিলের শীর্ষস্থান।

ছবি: সংগৃহীত

মঙ্গলবার (২৪ জানুয়ারি) মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেয় ফরচুন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান। প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় সিলেট। প্রথম ওভারে খালেদ আহমেদকে ১টি চার ও ১টি ছক্কায় শুরু করলেও দ্বিতীয় ওভারেই সিলেটের ব্যাটিং লাইনে ধস নামান মোহাম্মদ ওয়াসিম। ঐ এক ওভারেই জাকির হোসেন, তৌহিদ হৃদয় ও মুশফিককে সাজঘরে ফেরান ওয়াসিম। ১৫ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে সিলেট।

কিন্তু ৪র্থ উইকেটে টম মোরেসকে সঙ্গী করে ৮১ রানের আগ্রাসী জুটি গড়েন শান্ত। ৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৩০ বলে ৪০ রান করে সাকিবের বলে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন মোরেস। তবে, অন্যপ্রান্তে থেমে থাকেননি শান্ত। বাউন্ডারির ফুলঝুরি ছড়িয়ে ৬৬ বলে ৮৯ রানের এক ইনিংস খেলে অপরাজিত থাকেন শান্ত। অপরদিকে, থিসারা পেরেরা ১৬ বলে ২১ রান করেন। শেষ পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ১৭৩ রানে থামে সিলেটের ইনিংস।

ছবি: সংগৃহীত

প্রথম পর্বের হারের প্রতিশোধ নিতে শুরু থেকেই দাপুটে ছিলো বরিশাল। ১৯ বলে ৪ ছক্কায় ৩১ রান করে সাইফ বিদায় নিলে ৪২ রানে ভাঙ্গে উদ্বোধনী জুটি। সাইফ হাসানের পর আনামুল বিজয়কে ফিরিয়ে নিজের ২য় উইকেট তুলে নেন তানজিম সাকিব।

অবশ্য ৩য় উইকেট জুটিতে ইব্রাহিম জাদরানকে সাথে নিয়ে ৬১ রান গড়ে দলকে ম্যাচে ফিরিয়ে আনেন সাকিব আল হাসান। দলীয় ১০৭ রান জাদরানকে বোল্ড করে ম্যাচ জমিয়ে তোলেন রেজাউর রহমান রাজা। ৪টি চার আর ২টি ছক্কা হাঁকানো জাদরানের ব্যাট থেকে আসে ৩৭ বলে ৪২ রান।

একই ওভারের শেষ বলে সাকিবকে বোল্ড করে কার্যত বরিশালের সহজ জয় কঠিন করে তোলেন রাজা। ১৮ বলে ২৯ রান করা সাকিব ছক্কা হাঁকিয়েছেন ১টি, চার ছিলো ৩টি।

ছবি: সংগৃহীত

এরপরও হাল ছাড়েনি ফরচুন বরিশাল। কারিম জান্নাতের ৩ ছক্কায় ১২ বলে করা ২১ রানে টিকে থাকে জয়ের সম্ভাবনা। তবে মোহাম্মদ আমিরের দারুন এক ওভারে ঘুরে যায় ম্যাচের চিত্র। কারিম জান্নাতের উইকেট নেবার আগে ১৭তম ওভারটিতে রান দিয়েছেন এই পাকিস্তানি পেসার রান দিয়েছেন মাত্র ১টি।

১৮ বলে ৪১ রান দরকারের সময় ক্রিজে আসেন মাহমুদুল্লাহ রিয়াদ। কিন্তু ৪ বলে ৭ রানের বেশি করতে পারেননি তিনি। শেষ ওভারে জয়ের জন্য দরকার ছিলো ১৫ রান, যেখানে রাজা ১ম বলেই ফেরান ১৭ রান করা ইফতিখারকে। পরের বলে মিরাজ রান আউটে কাটা পড়লে অনেকটাই ফিকে হয়ে যায় বরিশালের জয়ের সম্ভাবনা।

ছবি: সংগৃহীত

অবশ্য শেষ দুই বলে মোহাম্মদ ওয়াসিম একটি করে ছয় ও চার হাঁকিয়ে দলের দুই রানের আক্ষেপটা আরও বাড়িয়ে দেয়। শেষ পর্যন্ত ১৭১ রানের বেশি করতে না পারায় এবারের আসরের ২য় হার নিয়ে মাঠ ছাড়তে হয় ফরচুন বরিশালকে। সিলেটের হয়ে বল হাতে সর্বোচ্চ ৩ উইকেট পান রাজা এবং ২টি করে উইকেট নেন আমির ও সাকিব।

ম্যাচ সেরার পুরস্কার পান নাজমুল হোসেন শান্ত। ৭ ম্যাচ শেষে ১২ পয়েন্ট নিয়ে টেবিলে একক রাজ্যত্ব এখন সিলেট স্ট্রাইকার্সের। সমান ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে ২য় স্থানে রয়েছে ফরচুন বরিশাল।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply