ব্রাজিলে দাঙ্গার জেরে সেনাপ্রধান বরখাস্ত

|

সেনাপ্রধান জেনারেল জুলিও সিজার ডি আররুদাকে বরখাস্ত করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভা। দেশজুড়ে বিদায়ী প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থকদের দাঙ্গার কারণেই তাকে বরখাস্ত করা হয়েছে। প্রেসিডেন্টের সন্দেহ, বিক্ষোভের সাথে জড়িত সেনা সদস্যদের একাংশও। আর এরই জেরে বিক্ষোভের দু’সপ্তাহ পরই সেনাপ্রধানকে সরিয়ে দিলেন লুলা ডি সিলভা। খবর বিবিসির।

বিদায়ী প্রেসিডেন্ট জাইর বলসোনারোর শাসনামলে গত ৩০ ডিসেম্বর সিজার ডি আররুদা বসেন সেনাপ্রধানের আসনে। এর দু’দিন পরই বলসোনারোর মেয়াদ শেষ হয়। বর্তমান প্রেসিডেন্ট লুলা ডি সিলভার মতে, দেশের সশস্ত্র বাহিনীর একাংশ জড়িত এই দাঙ্গার সাথে। তাই বেশ কয়েকজন সেনা কর্মকর্তাকে এরই মধ্যে বরখাস্ত করা হয়েছে।

এর আগে, গত ৮ জানুয়ারি বলসোনারোর সমর্থকরা দেশটির প্রেসিডেন্ট ভবন, কংগ্রেস ও সুপ্রিম কোর্টে হামলা চালায়। ভাঙচুর করা হয় একাধিক রাষ্ট্রীয় সম্পদ। সরকার বিরোধী একাধিক শ্লোগানও দেন তারা। ওইদিনই প্রায় ২ হাজার বিক্ষোভকারীকে আটক করা হয়। সংশ্লিষ্টরা বলছেন, তাদের মধ্যে এখনও অন্তত ১ হাজার ২০০ জন পুলিশের হেফাজতে আছে। দেশটির সুপ্রিম কোর্টের তত্বাবধানে এই ঘটনার তদন্ত চলছে, তদন্তাধীন আছেন সাবেক প্রেসিডেন্ট বলসোনারোও।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply