প্রধানমন্ত্রীর সঙ্গে বিশ্বব্যাংকের এমডির সাক্ষাৎ, সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা

|

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ।

সোমবার (২৩ জানুয়ারি) সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন তিনি। কোভিড-১৯ মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে উদ্ভূত সংকট কাটিয়ে উঠতে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা করার জন্য বিশ্বব্যাংকের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ বাংলাদেশের উন্নয়নকে ‘অবিশ্বাস্য’ হিসেবে বর্ণনা করেন এবং উন্নয়নের ধারায় ঢাকার পাশে থাকার আশ্বাস দেন। বলেন, বিশ্ব ব্যাংক ১৯৭২ সাল থেকে বাংলাদেশের পাশে আছে। বাংলাদেশের উন্নয়ন প্রচেষ্টায় আমাদের সমর্থন অব্যাহত রাখব। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন তিনি।

অন্যদিকে সরকার প্রধান বলেন, বাংলাদেশের জনগণের মাথাপিছু আয় ছিল মাত্র ৫০ মার্কিন ডলার। কিন্তু তা এখন বেড়ে দাঁড়িয়েছে ২৮২৪ মার্কিন ডলারে।

সাক্ষাতে প্রধানমন্ত্রী ও বিশ্বব্যাংকের এমডির সাথে নানা বিষয়ে আলোচনা হয়। এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক ড. আহমদ কায়কাউস, বিশ্বব্যাংকের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক।

বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে সম্পর্কের ৫০ বছর উদযাপন করতেই তিন দিনের সফরে ঢাকায় এসেছেন বিশ্ব ব্যাংকের এমডি। একইসঙ্গে তিনি বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ড সরেজমিন পরিদর্শন করছেন। ২৪ জানুয়ারি রাতে ঢাকা ছাড়বেন তিনি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply