যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে লড়তে পারেন ভারতীয় বংশোদ্ভূত নিকি হ্যালি

|

বিদেশের রাজনীতিতে সাম্প্রতিক সময়ে ভারতীয় বংশদ্ভূত একাধিক নেতা বেশ শক্ত অবস্থান করে নিয়েছেন। বর্তমানে যুক্তরাষ্ট্রে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। এবার দেশটির প্রেসিডেন্ট পদে লড়তে পারেন আরও এক ভারতীয় বংশোদ্ভূত নারী নিকি হ্যালি। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের ৫ নভেম্বর অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। শোনা যাচ্ছে, এই নির্বাচনে প্রেসিডেন্ট পদের জন্য রিপাবলিকান দলের হয়ে লড়বেন নিকি। অবশ্য আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা না দিলেও সম্প্রতি ফক্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে সেই ইঙ্গিতই দিয়েছেন নিকি হ্যালি।

প্রেসিডেন্ট পদে নির্বাচনে দাঁড়াবেন কিনা সেটি সাক্ষাৎকারে ৫১ বছর বয়সী এই নেত্রীকে সরাসরি জিজ্ঞেস করা হয়। উত্তরে নিকি বলেন, অপেক্ষা করুন। আমি এখানেই এর ঘোষণা দিতে চাই না।

নিকি আরও বলেন, প্রেসিডেন্ট পদের জন্য নির্বাচন শুরু করার আগে দু’টি বিষয়ে খেয়াল রাখতে হবে। প্রথমে বুঝতে হবে, বর্তমান পরিস্থিতিতে একজন নেতার প্রয়োজন আছে কিনা। তার পরের প্রশ্নটা হলো, আমি সেই নেতা হওয়ার যোগ্য কিনা এবং নতুন পথের দিশা দেখাতে পারব কিনা। আমার মনে হয়, আমি পারব। আমি নেতৃত্ব দিতে পারব।

ডোনাল্ড ট্রাম্পের সময় দক্ষিণ ক্যারোলাইনার গভর্নর ছিলেন নিকি। পাশাপাশি জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূতের দায়িত্বও পালন করেছেন তিনি। তবে রিপাবলিকান দলে ট্রাম্পের সমালোচক হিসেবেই নিকি বেশি পরিচিত। মতবিরোধের জেরে ২০১৮ সালে ট্রাম্প প্রশাসন থেকে ইস্তফা দিয়েছিলেন তিনি। এরই মধ্যে প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার ঘোষণা দিয়েছেন ট্রাম্প। তবে ৮০ বছর বয়সী বাইডেনকে আর দ্বিতীয় সুযোগ দেয়া উচিত হবে না বলে মনে করেন নিকি।

তিনি বলেন, আমি যদি লড়ি, তাহলে জো বাইডেনের সাথেই লড়বো। তাকে প্রেসিডেন্ট পদে লড়ার দ্বিতীয় সুযোগ আমরা দিতে পারি না, তার বয়স ৮০ বছর।

জানা গেছে, নিকির বাবা-মা ভারতের পাঞ্জাবের বাসিন্দা ছিলেন। পরে তারা যুক্তরাষ্ট্রে পাড়ি জমান এবং সেখানেই স্থায়ীভাবে বসবাস শুরু করেন। সেই সূত্রে নিকি এখন মার্কিন নাগরিক। তবে তিনি যদি মার্কিন প্রেসিডেন্ট পড়ে জয় লাভ করেন, তবে তা হবে মার্কিন মুলুকের বিশাল এক ইতিহাস।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply