ইঁদুর নিধনে ব্যবহৃত হবে ফেসিয়াল রেকগনিশন সফটওয়্যার

|

ইঁদুর নিধনে ব্যবহৃত হবে ফেসিয়াল রেকগনিশন প্রযুক্তি।

বসত বাড়ির ইঁদুর নিধনে ফেসিয়াল রেকগনিশন সফটওয়্যার ব্যবহার করছে বিশ্বের সর্ববৃহত কীটনাশক কোম্পানি রেন্টওকিল ইনিশিয়াল। এরইমধ্যে, আবাসিক বাসা-বাড়িতে বিশেষ এ সফটওয়্যারের ট্রায়ালও শুরু করেছে কোম্পানিটি। খবর স্কাইনিউজের।

শনিবার (২১ জানুয়ারি) প্রকাশিত এক প্রতিবেদনে স্কাইনিউজ জানিয়েছে, দেড় বছর আগে ভোডাফোনের সহযোগিতায় ইঁদুর শনাক্তকরণের বিশেষ এ সফটওয়্যার নির্মাণের কাজ শুরু করে রেন্টওকিল ইনিশিয়াল। তাদের প্রত্যাশা, কীটনাশক ব্যবহারের সংস্কৃতিকে বদলে দেবে এ সফটওয়্যার।

রেন্টওকিল ইনিশিয়ালের চিফ এক্সিকিউটিভ অ্যান্ডি র‍্যানসম বলেন, ফেসিয়াল রেকগনিশনের মাধ্যমে আপনি প্রত্যেকটি ইঁদুরের আচরণের পার্থক্য স্পষ্টভাবে বুঝতে পারবেন। এর মাধ্যমে আপনি এটাও বুঝতে পারবেন যে- আপনার বাসার কোন জায়গায় ইঁদুরগুলো থাকে, খায় বা বাচ্চা জন্ম দিচ্ছে। কোন ইঁদুরটি বাসার জিনিসপত্র নষ্ট করছে বা বিল্ডিংয়ের কোন দিক দিয়ে ইঁদুরগুলো আসে। গতকাল যে ইঁদুরটি আপনার ঘুম হারাম করেছিলো আপনার সামনে থাকা ইঁদুরটি সেটিই কী না- সেটিও আপনি বুঝতে পারবেন।

জানা গেছে, এ সফটওয়্যার নির্মাণের জন্য রেন্টওকিল দীর্ঘদিন ল্যাবে ইঁদুরদের আচরণের ওপর গবেষণা করেছে। এ গবেষণা থেকে পাওয়া সমস্ত তথ্য আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে যুক্ত করা হয়েছে সফটওয়্যারটির অপারেটিং সিস্টেমে। ল্যাবে পরীক্ষার পর তারা ইঁদুরদের আচরণের পার্থক্য শনাক্তকরণের সফটওয়্যারটির সক্ষমতা বৃদ্ধি করে।

প্রসঙ্গত, গত কয়েকবছর ধরেই ইঁদুর নিধনে ফেসিয়াল রেকগনিশন প্রযুক্তি ব্যবহারের চেষ্টা করে আসছে বিশ্বের সর্ববৃহৎ কীটনাশক নিয়ন্ত্রণ কোম্পানি রেন্টওকিল। সম্প্রতি, একটি ইসরায়েলি কোম্পানির সাথেও এ প্রযুক্তি নিয়ে কাজ করছে তারা।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply