২০২২ সালে ঢাকায় জীবনযাত্রার ব্যয় ১০ শতাংশের বেশি বেড়েছে: ক্যাব

|

ছবি: সংগৃহীত

বিদায়ী বছরে ঢাকা মহানগরীতে জীবনযাত্রার ব্যয় ১০ শতাংশের বেশি বেড়েছে বলে জানিয়েছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। ২০২১ সালের হিসেব অনুযায়ী জীবনযাত্রার ব্যয় বেড়েছিল ৬ দশমিক ৯ শতাংশ।

ঢাকা মেগাসিটিতে মূল্যস্ফীতির চাপ বিষয়ে ক্যাবের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। শনিবার (২১ জানুয়ারি) সকালে অনলাইন সংবাদ সম্মেলনে এই প্রতিবেদন প্রকাশ করেছে সংগঠনটি।

মূল প্রবন্ধে অর্থনীতিবিদ ড. মাহফুজ কবীর উল্লেখ করেন, জীবনযাত্রার ব্যয় কয়েকগুণ বেড়ে যাওয়ায় সংকটে আছে মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষ। অন্যদিকে আয় না বাড়ায় জীবনযাপনের খরচ মেটাতে হিমশিম খাচ্ছে মানুষ। চাল, ডাল, তেল, চিনি, মাছ, মাংস, সবজি থেকে শুরু করে নিত্যব্যবহার্য পণ্যের দাম দফায় দফায় বেড়েছে। বাড়তি ব্যয়ের চাপ সামাল দিতে নিত্যদিনের খাদ্যতালিকা থেকে কাটছাঁট হচ্ছে অনেক কিছু। অনেকে ঋণগ্রস্ত হয়ে পড়ছে। ক্যাবের প্রতিবেদনে দেখা যায়, চালের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। এ ছাড়া ওয়াসার পানি, নিম্ন ও নিম্ন মধ্যবিত্তের গড় বাড়িভাড়া এবং ফ্ল্যাট বাসার ভাড়া বেড়েছে।

ক্যাব সভাপতি গোলাম রহমান।

ক্যাব সভাপতি গোলাম রহমান বলেন, মানুষের প্রকৃত আয় কমছে। এতে হতাশার পাশাপাশি ক্ষোভ বাড়ছে। এসব ক্ষোভ দূর করার উদ্যোগ প্রয়োজন। তিনি বলেন, ১/২ বা ৩ বছর আগে যে অবস্থায় মানুষ ছিল, তাদের প্রকৃত আয় যা ছিল, যে পরিমাণ সেবা তারা ভোগ করতে পারতো; এখন তা পারছে না। এটা সত্যি। এ কারণে মানুষের মাঝে হতাশা ও ক্ষোভের সঞ্চার ঘটছে। এটা দূর করা দরকার।

আরও পড়ুন: মাঝ রাস্তায় রফতানি খাতের পোশাক চুরি, বিদেশে যাচ্ছে ঝুট ও বালুভর্তি কার্টন

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply