শিল্পখাতে গ্যাসের দাম আরেক দফা বাড়লো

|

শিল্পখাতে আরেক দফায় বাড়লো গ্যাসের দাম। কারখানাভেদে প্রতি ইউনিটে গুণতে হবে ১৪ টাকা থেকে ৩০ টাকা ৫০ পয়সা পর্যন্ত। তবে চা শিল্পের জন্য প্রতি ঘনমিটার গ্যাসের জন্য সবচেয়ে কম ১১ টাকা ৯৩ পয়সা দিতে হবে।

বুধবার (১৮ জানুয়ারি) দুপুরে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে জানানো হয়, ভর্তুকি সমন্বয়ে গ্যাসের এ মূল্য নির্ধারণ করা হয়েছে। এছাড়া, সিএনজি ও আবাসিকের ক্ষেত্রে আগের দামই বহাল রয়েছে।

এদিকে, সরকারি, আইপিপি ও রেন্টাল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রকে দিতে হবে ১৪ টাকা। অন্যদিকে, ক্যাপটিভ বিদ্যুৎ কেন্দ্রকে গুনতে হবে ৩০ টাকা। বৃহৎ, মাঝারি ও ক্ষুদ্র শিল্পে প্রতি ঘনমিটার গ্যাসের দাম হবে ৩০টাকা। সার কারখানায় এই হার ১৬ টাকা। তবে হোটেল-রেঁস্তোরাকে প্রতি ঘনমিটারে গুণতে হবে ৩০ টাকা ৫০ পয়সা।

আগামী ফেব্রুয়ারির ১ তারিখ থেকে নতুন এই দর কার্যকর হবে।

উল্লেখ্য, গত বছরের জুনে গ্যাসের মূল্য ২২.৭৮ শতাংশ বাড়ায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ওই সময় সার উৎপাদনে ২৫৯ শতাংশ, শিল্পে ১১.৯৬ শতাংশ (বৃহৎ শিল্পে ১১.৯৮ টাকা, মাঝারি শিল্পে ১১.৭৮ টাকা, ক্ষুদ্র ও কুটির শিল্পে ১০.৭৮ টাকা, চা শিল্পে ১১.৯৩ টাকা), বিদ্যুতে ১২ শতাংশ, ক্যাপটিভে ১৫.৫ শতাংশ দাম বাড়ানো হয়।

আবাসিকে এক চুলার দাম ৯৫০ টাকা থেকে বাড়িয়ে ৯৯০ টাকা, দুই চুলা ৯৭৫ টাকা থেকে বাড়িয়ে ১০৮০ টাকা করা হয়। প্রি-পেইড মিটার ব্যবহারকারী আবাসিক গ্রাহকদের ইউনিট প্রতি দর ১২.৬০ টাকা থেকে বাড়িয়ে ১৮ টাকা, সার উৎপাদনে ঘনমিটার ৪.৪৫ টাকা থেকে বাড়িয়ে ১৬ টাকা করা হয়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply