ছয় দশকের মধ্যে প্রথমবারের মতো জনসংখ্যা কমলো চীনে

|

ছবি: সংগৃহীত

গেল ছয় দশকের মধ্যে প্রথমবারে মতো জনসংখ্যা কমেছে চীনে। জন্মহারের নিম্নগতিতে রেকর্ড করেছে চীন। প্রতি হাজারে দেশটিতে জন্মহার কমে এখন দাঁড়িয়েছে মাত্র ৬ দশমিক ৭৭। ২০২১ থেকে ২০২২ সালের মধ্যে দেশটির জনসংখ্যা কমেছে প্রায় ৮ লাখ ৫০ হাজার। খবর বিবিসির।

চীনের ন্যাশনাল ব্যুরো অব স্ট্যাটিস্টিকসের প্রতিবেদনে এই তথ্য উঠে আসে। এর আগে, সবশেষ ১৯৬১ সালে জনসংখ্যা কমেছিল চীনে। কয়েক বছরব্যাপী মহাদুর্ভিক্ষের কারণে সে সময় জনসংখ্যা কমেছিল দেশটিতে। এই ধারা অব্যাহত থাকলে, দীর্ঘমেয়াদে ২০৫০ সাল নাগাদ দেশটিতে জনসংখ্যা কমবে অন্তত ১১ কোটি। জনসংখ্যার হার কমার কারণে হ্রাস পাবে দেশটিতে তরুণদের সংখ্যা। এর ফলে কমবে দেশটির রাজস্ব আয়। বিপরীতে বাড়বে সমাজকল্যাণ এবং স্বাস্থ্য ব্যয়।

বিগত কয়েক বছর ধরেই চীনে জন্মহারের নিম্নগতি দেখা যাচ্ছিল। সাত বছর আগে দেশটিতে গৃহীত হয় ‘এক সন্তান’ নীতি। তবে বর্তমান পরিস্থিতিতে চীনের জন্য সতর্ক হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন দেশটির এক সরকারি কর্মকর্তা। তার মতে, চীন প্রবেশ করেছে ‘জনসংখ্যা বৃদ্ধির ঋণাত্মক হারের যুগ’এ।

২০২১ সালে চীনে জন্মহার ছিল ৭ দশমিক ৫২। তুলনামূলক আলোচনায় দেখা আয়, সে বছর যুক্তরাষ্ট্রে জন্মহার ছিল ১১ দশমিক ০৬ এবং যুক্তরাষ্ট্রে ১০ দশমিক ০৮। পৃথিবীর সর্বোচ্চ জনসংখ্যার দেশ হিসেবে চীনকে ছাড়িয়ে যাওয়ায় প্রস্তুত ভারতের সে বছর জন্মহার ছিল ১৬ দশমিক ৪২।

চীনে জন্মহারের চেয়ে মৃত্যুহার বেশি হওয়ার রেকর্ডও লিপিবদ্ধ হয়েছে গত বছর। ১৯৭৬ সালের পর থেকে সর্বোচ্চ মৃত্যুহার ছিল ২০২২ সালে, প্রতি হাজারে ৭ দশমিক ৩৭। যা, আগের বছরের মৃত্যুহার ৭ দশমিক ১৮ এর চেয়েও বেশি।

আরও পড়ুন: আফগানিস্তানে অদ্ভুত কড়াকড়ি, ম্যানিকিনের মুখ ঢেকে রাখার নির্দেশনা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply