‘বিশ্বকাপ থেকে ব্রাজিলের বিদায় নেয়া পরিবারের সদস্য হারানোর চেয়েও কষ্টের’

|

ছবি: সংগৃহীত

হেক্সা জয়ের মিশন নিয়ে কাতার বিশ্বকাপ খেলতে গিয়ে কোয়ার্টার ফাইনালেই থামে ব্রাজিলের যাত্রা। ক্রোয়েশিয়ার কাছে হারের ক্ষত এখনও পোড়াচ্ছে রিচার্লিসনদের। তাইতো কাতার বিশ্বকাপের সেরা গোলদাতা রিচার্লিসন জানান, বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে ব্রাজিলের পরাজয় ‘পরিবারের সদস্য হারানোর চেয়েও কষ্টের’।

গ্রুপ জি-তে চ্যাম্পিয়ন হয়েই রাউন্ড অব সিক্সটিনে উঠে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। শেষ ষোলোয় দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে পরাস্ত করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে সেলেসাওরা। আর তাতে আশা জাগিয়েছিল বিশ্বকাপ জয়ের। কিন্তু মারকুইনহাস ও রদ্রিগোর স্পট-কিক মিস করায় শেষ আটেই থামে ব্রাজিলের বিশ্বকাপ যাত্রা।

ছবি: সংগৃহীত

সম্প্রতি ইএসপিএনকে দেয়া এক সাক্ষাৎকারে রিচার্লিসন বলেন, এটা একটি বড় আঘাত ছিল, আমি জানি না এই আঘাত কীভাবে ভুলতে পারবো। আমি মনে করি এটা পরিবারের সদস্য হারানোর চেয়েও কষ্টের। আজ অবধি আমি যখন আমার সোশ্যাল নেটওয়ার্কগুলোতে ভিডিও দেখি, এটি আমাকে দুঃখ দেয়। কিন্তু আমাদের এগিয়ে যেতে হবে। আমি এখনও তরুণ, আমি মনে করি আমার এখনও এক বা দুইটি বিশ্বকাপ বাকি আছে। আমি কঠোর পরিশ্রম করতে থাকবো, যাতে আমি পুনরায় নিজেকে ঠিক রাখতে পারি। আমি আমার লক্ষ্যগুলো ঠিক রাখতে চাই, আমি জানি মাঠে কীভাবে সেরা খেলা বের করতে হয়।

ছবি: সংগৃহীত

এই বিশ্বকাপ সেলেসাওদের জন্য হতাশাজনক হলেও রিচার্লিসনের জন্য ছিল দুর্দান্ত। কেননা, তিন গোল করে ব্রাজিলের সর্বোচ্চ গোলস্কোরার ছিলেন এই স্ট্রাইকার। সার্বিয়ার বিরুদ্ধে টটেনহ্যামের এই ফরোয়ার্ডের করা চোখ ধাঁধানো বাইসাইকেল কিকের গোলটি টুর্নামেন্টের সেরা গোল হিসেবে খেতাব পায়। ২০২২ সালের পুসকাস পুরস্কারের জন্যও মনোনীত হয়েছে।

রিচার্লিসন আরও বলেন, আমাদের লক্ষ্য ছিল চ্যাম্পিয়ন হওয়া। আমি একটি সুন্দর গোল করেছি। কিন্তু আমি মনে করি সেই গোলটি আমার লক্ষ্য ছিল না। আমরা কাপ জিততে গিয়েছিলাম। তবে আমি সেই দুর্দান্ত গোলটি করতে পেরেও খুশি। এমনকি পুসকাসে মনোনীত হতে পেরেও গর্বিত। আমি খুশি ছিলাম, কারণ আমি মনে করি অনেক লোক আমাকে আরও জানতে শুরু করেছে। এটা আমার ক্যারিয়ারের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply