শুধু দাঁত বা গহনা নয়, টুথপেস্টের জাদুতে ঝকঝকে হবে যেসব নিত্যপণ্য

|

দাঁত পরিষ্কার ছাড়াও স্বর্ণালংকারের উজ্জ্বলতা বাড়াতে টুথপেস্টের ব্যবহার সম্পর্কে জানেন অনেকেই। তবে টুথপেস্টের কামাল শুধু এই দুই ক্ষেত্রেই সীমাবদ্ধ নয়। আরও একাধিক কাজে টুথপেস্ট দিতে পারে জাদুকরী সমাধান।

১) চামড়ার জুতা পরিষ্কারের জন্য টুথপেস্টের ব্যবহার করা যেতে পারে। এ জন্য একটু টুথপেস্ট নিয়ে স্নিকার্স বা চামড়ার জুতোয় লাগাতে হবে। তারপর শুকনা নরম কাপড় দিয়ে ঘষে সেটিকে মুছলে নিলে জুতা নতুনের মতো চকচক করবে।

২) শিশুদের বোতলে দুধের গন্ধ দূর হয় টুথপেস্টের জাদুতে। বোতল সাফ করার ব্রাশে টুথপেস্ট লাগিয়ে পরিষ্কার করুন ফিডিং বোতল। তারপর ভালোভাবে ঈষদুষ্ণ পানিতে ধুয়ে নিতে হবে এই বোতল। এতেই বোতল থেকে দুধের গন্ধ চলে যাবে।

৩) দেয়ালে শিশুদের পেনসিল বা রং পেনসিল দিয়ে করা আঁকিবুঁকিতে ঘরের সৌন্দর্য্য নষ্ট হয়। এ বিড়ম্বনা দূর হবে টুথপেস্টে। নরম কাপড় বা ব্রাশে টুথপেস্ট লাগিয়ে দেয়ালের চিত্রিত জায়গায় লাগান। তারপর শুকনা কাপড় দিয়ে ঘষে তুলে ফেলুন। তবে এ ক্ষেত্রে জেল টুথপেস্ট ব্যবহার করা যাবে না।

৪) প্রিয় কাপটি থেকে চা বা কফির দাগ কিছুতেই উঠতে চাইছে না? কিছু ক্ষণ টুথপেস্ট লাগিয়ে রাখুন। তারপর ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিন। জেদি দাগও দূর হবে।

৫) রূপার গহনা পরিষ্কারের ক্ষেত্রেও টুথপেস্ট বেশ কার্যকরী। পুরনো নরম ব্রাশে সামান্য টুথপেস্ট লাগিয়ে দিয়ে ধীরে ধীরে রুপোর গয়নায় ঘষে নিতে হবে। এরপর পাতলা কাপড় দিয়ে আলতো করে মুছে পরিষ্কার করে নিন। কালচে দাগ উঠে একেবারে চকচকে হয়ে যাবে সাধের গয়না।

৬) বাথরুমের আয়নায় পানির দাগ লেগে পড়ে যাওয়া পাতলা আস্তরণও দূর হবে টুথপেস্টের মাধ্যমে।

৭) রান্না করার পরে কিছুতেই হাত থেকে পেঁয়াজ-রসুনের গন্ধ যাচ্ছে না? কয়েক ফোঁটা টুথপেস্ট লাগিয়ে ভাল করে ঘষে নিন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। মুহূর্তে দুর্গন্ধ দূর হয়ে যাবে।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply