গ্রাহক পর্যায়ে ইউনিট প্রতি বিদ্যুতের দাম বাড়ছে ৫ শতাংশ

|

নির্বাহী আদেশে গ্রাহক পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ১৯ পয়সা বা শতকরা ৫ শতাংশ বৃদ্ধি পাচ্ছে। ১ জানুয়ারি থেকে নতুন দাম কার্যকর হবে। যেকোনো সময় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে। এছাড়া এখন থেকে প্রতি মাসে দাম সমন্বয় করা হবে।

এর আগে, ভোক্তা পর্যায়ে বিদ্যুতের খুচরা মূল্য ইউনিট প্রতি এক টাকা ২১ পয়সা বাড়ানোর সুপারিশ করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কারিগরি কমিটি। বিতরণ কোম্পানিগুলোর প্রস্তাব বিশ্লেষণ করে এই সুপারিশ করে বিইআরসি।

গত রোববার (৮ জানুয়ারি) রাজধানীর বিয়াম মিলনায়তনে সঞ্চালন সংস্থা ও বিতরণ কোম্পানিগুলোর প্রস্তাবের ওপর গণশুনানি হয়। এরপর বিইআরসির প্রস্তাবের এ তথ্য জানানো হয়। শুনানিতে আগ্রহী পক্ষগুলো নিজ নিজ প্রস্তাবের পক্ষে যুক্তি উপস্থাপন করেন।

এদিকে, গত বছরের ২১ নভেম্বর ভর্তুকির ভার কমাতে পাইকারিতে বিদ্যুতের দাম ১৯ দশমিক ৯২ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত দেয় নিয়ন্ত্রক সংস্থা বিইআরসি। এর পরপরই খুচরা পর্যায়ে দাম বাড়াতে আবেদন জমা দিতে থাকে বিতরণকারী সংস্থাগুলো। এরইপ্রেক্ষিতে কারিগরি কমিটিতে মূল্যায়ন শেষে গণশুনানি হয়। এরপর দাম বাড়ার সিদ্ধান্ত এলো।

সর্বশেষ ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে বিদ্যুতের দাম সব পর্যায়ে বাড়ানো হয়। তখন পাইকারিতে দাম ৮ দশমিক ৪ শতাংশ বৃদ্ধির পাশাপাশি সাধারণ গ্রাহক পর্যায়ে (খুচরা) বাড়ানো হয় ৫ দশমিক ৩ শতাংশ। তাতে প্রতি ইউনিট বিদ্যুতের দাম গড়ে ৩৬ পয়সা বেড়ে ৭ টাকা ১৩ পয়সা হয়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply