পরীক্ষার সময় কমানোর পরামর্শ প্রধানমন্ত্রীর

|

দীর্ঘ সময় না নিয়ে পরীক্ষার সময় কিভাবে কমানো যায় সে বিষয়ে পদক্ষেপ নেবার পরামর্শ দেন প্রধানমন্ত্রী। সকালে গণভবনে এইচএসসি ও সমমানের ফল হস্তান্তর শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পরামর্শ দেন।

তিনি বলেন, পরীক্ষার সময় কমিয়ে আনলে নানা ধরণের অপপ্রচার কমে আসবে। পরীক্ষার সময় এতো দীর্ঘ না করে কমিয়ে নিয়ে আসা যায় তাহলে ছেলে মেয়েরাও পড়াশুনা করবে আর পরীক্ষাটাও তাড়াতাড়ি হবে। নানা ধরণের অপপ্রচার থেকেও মুক্ত হওয়া যাবে। তিনি বলেন, আমাদের সময় সকাল বিকেল ২ টি করে পরীক্ষা দিতাম, সাত দিনে পরীক্ষা শেষ হয়ে যেতো।

প্রশ্ন ফাঁস নিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রশ্ন ফাঁস শুধু আমাদের দেশের সমস্য না, অনেক উন্নত দেশেও এই সমস্যা রয়েছে। ডিজিটাল সুবিধার সুফলের পাশাপাশি কুফলও রয়েছে, তবে বিশেষ ব্যবস্থা নেবার জন্য এবার ফাঁস হয়নি।

শেখ হাসিনা আরও বলেন, শিক্ষা এমন সম্পদ যা কেউ কেড়ে নিতে পারেনা, ছিনতাই করেও নিতে পারবে না, এটাই হচ্ছে সবচেয়ে বড় সম্পদ। কাজেই শিক্ষা গ্রহণ করতে পারলে জীবন সুন্দরভাবে গড়া যাবে।

যারা পাশ করেছে তাদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যারা পাশ করতে পারেনি তাদের নিজ ইচ্ছায় পড়াশুনা করতে হবে। আর অভিভাবকরা যেনো তাদের বকাঝকা না করেন সে পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমি মনে করি আমাদের ছেলেমেয়েরা অনেক অনেক মেধাবী। কাজেই সেই মেধাকে আমাদের দেশ গড়ার কাজে লাগাতে হবে। দেশপ্রেম থাকলে আত্মবিশ্বাস জন্মায়। এই যে ঘরে বসেই রেজাল্ট পাচ্ছেন এটাই ডিজিটাল বাংলাদেশের সুফল।









Leave a reply