মৃত্যুদণ্ডের সাজা কমলো ৬ আসামির, ২ জনের বহাল

|

পুরান ঢাকার দর্জি বিশ্বজিৎ দাস হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আসামিদের আপিলের রায় ঘোষণা করেছে হাইকোর্ট। এ মামলার রায়ে শাকিল ও রাজন ফাঁসি বহাল রেখেছেন হাইকোর্ট। ফাঁসির ৪ আসামি নাহিদ এমদাদ লিমন, শাওনের সাজা কমিয়ে যাবজ্জীবন ও নিম্ন আদালতে ফাসির দণ্ড পাওয়া কাইয়ুম ও সাইফুলসহ ৪ জনকে খালাস দিয়েছেন আদালত।

ছাত্র রাজনীতির নামে অপরাধ গ্রহণযোগ্য নয় বলেও পর্যবেক্ষণ দিয়েছেন আদালত। গাফিলতির জন্য ব্যবস্থা নিতে বলেছেন, ময়নাতদন্তকারী চিকিৎসক ও পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে।

বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাই কোর্ট বেঞ্চ রোববার বেলা পৌনে ১১টার দিকে আলোচিত এ মামলার রায় পাড়া শুরু করেন।

নিম্ন আদালতের দেওয়া মৃত্যুদণ্ডের অনুমোদন (ডেথ রেফারেন্স) ও আসামিদের করা আপিলের শুনানি শেষে গত ৭ জুলাই রায়ের এই দিন ঠিক করে দেয় আদালত।

চার বছর আগে আলোচিত এ মামলার রায়ে আটজনকে মৃত্যুদণ্ড ও ১৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় ঢাকার একটি দ্রুত বিচার ট্রাইব্যুনাল। ওই রায়ের বিরুদ্ধে হাই কোর্টে আসামিদের আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি শুরু হয় গত ১৬ মে।

রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নজিবুর রহমান। আর আসামিদের পক্ষে ছিলেন আইনজীবী মনসুরুল হক চৌধুরী, এস এম শাহজাহান, লুতফর রহমান মণ্ডল, সৈয়দ আলী মোকাররম, সৈয়দ শাহ আলম, মো. আব্দুস সালাম, মো. ইসা, সৈয়দ মাহমুদুল আহসান।

/কিউএস/এফকে









Leave a reply