গুপ্তধনের ম্যাপ প্রকাশ করলো নেদারল্যান্ডসের ন্যাশনাল আর্কাইভ

|

গুপ্তধনের একটি ম্যাপ প্রকাশ করেছে নেদারল্যান্ডসের ন্যাশনাল আর্কাইভ। তাদের দাবি, দেশটির একটি ব্যাংক লুটের পর দ্বিতীয় বিশ্ব যুদ্ধকালীন এ গুপ্তধন লুকিয়ে রেখেছিলো নাৎসি বাহিনী। ৭৮ বছর আগের সে ম্যাপ দেখেই এখন লুকিয়ে রাখা ধনসম্পদ খুঁজছেন নেদারল্যান্ডসের অনেকে। ম্যাপ ছাড়াও সে সময়কার গুরুত্বপূর্ণ অনেক নথি প্রকাশ করেছে ডাচ আর্কাইভ। খবর ডাচ নিউজের।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে লুকিয়ে রাখা গুপ্তধন খুঁজছেন এই ব্যক্তি। তার মতো অনেকেই নেদারল্যান্ডসে নাৎসি বাহিনীর লুকিয়ে রাখা ধনসম্পদ খুঁজে বেড়াচ্ছেন।

‘অ্যানুয়েল ওপেন এক্সেস ডে’ উপলক্ষে দ্বিতীয় বিশ্ব যুদ্ধকালীন অনেক নথি প্রকাশ করেছে নেদারল্যান্ডসের ন্যাশনাল আর্কাইভ। সেখানেই এই গুপ্তধনের ম্যাপও প্রকাশ করা হয়। এরপরই মানচিত্রে দেখানো স্থানে গিয়ে নেদারল্যান্ডসের বাসিন্দারা গুপ্তধন খুঁজতে শুরু করেছে।

গুপ্তধনের সন্ধানকারী জান হেনজেন বলেন, অনেকের মতো, গুপ্তধনের খবর আমাকেও পুলকিত করেছে। এই অঞ্চলে ৩০ বছর ধরে আমি গুপ্তধন অনুসন্ধান করে আসছি। রোমান সাম্রাজ্যের অনেক প্রত্নতত্ত্ব খুঁজে পেয়েছি। তবে এতদিন এটা জানতাম না যে নাৎসিরা এখানে ধনসম্পদ লুকিয়ে রেখেছে। এখন জার্মানদের সেই গুপ্তধন খোঁজার সিদ্ধান্ত নিয়েছি আমি।

নেদারল্যান্ডসের ন্যাশনাল আর্কাইভের তথ্যমতে, যুদ্ধের সময় হীরা, রূপা, সোনা, রুবিসহ নানা মূল্যবান জিনিস চারটি বাক্সে ভরে লুকিয়ে রেখেছে জার্মানরা। ১৯৪৪ সালে, আর্নহেল যুদ্ধে একটি ব্যাংকে হামলা চালিয়ে এসব লুট করেছিলো তারা।

১৯৪৫ সালে মুক্ত হওয়ার পর জার্মান সৈনিকের কাছ থেকে এই মানচিত্র সংগ্রহ করা হয়েছিল। এতদিন এটি সংরক্ষণ করে রেখেছিলো ন্যাশনাল আর্কাইভ। ৭৮ বছর সেটিই প্রকাশ করল তারা। দীর্ঘ এ সময়ে সংস্থাটির পক্ষ থেকেও কয়েকবার গুপ্তধন খোঁজার উদ্যোগ নেয়া হয়েছে। তবে এখনও তার সন্ধান মেলেনি।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply