ওয়ানডে থেকেও অবসর নিচ্ছেন ধোনি!

|

২৬ ডিসেম্বর ২০১৪ মেলবোর্ন টেস্টে দ্বিতীয় ইনিংসে ৩৯ বলে ২৪ রানের অপরাজিত ইনিংস খেলে টেস্ট ড্র করলেন৷ মাঠ ছাড়ার সময় সংগ্রহ করে নিলেন স্টাম্পগুলো। তারপরই হঠাৎ ঘোষণা করলেন তিনি আর টেস্ট খেলবেন না৷ না আগের থেকে কোনও ঘোষণা, না কোনও বিদায় অনুষ্ঠান, হঠাৎ করেই টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। ক্রিকেট বিশ্ব কোনও ক্রিকেট কিংবদন্তির এত সাদামাটা বিদায় দেখেনি৷ কিন্তু তিনি ধোনি, সবাইকে অবাক করেই টেস্ট ক্রিকেট থেকে সরে গিয়েছিলেন৷

সময় পেরিয়েছে চার বছর। ২০১৮, ১৭ জুলাই ইংল্যান্ডের লিডস স্টেডিয়াম, ভারত বনাম ইংল্যান্ড ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ হারার পর মাঠ ছাড়ার সময় আম্পায়ারের কাছ থেকে ম্যাচের বলটি চেয়ে নিলেন। আর এতেই প্রশ্ন উঠে গেল সব মহলে তাহলে কী এবার সব ধরণের ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন ধোনি!

খুব কাছে এসে ইতিহাস তৈরি করতে না পেরে ইংল্যান্ডের কাছে ‘মেন ইন ব্লু’র সিরিজ হার নিয়ে সোশ্যাল মিডিয়া যতটা না সরগরম তার থেকে বেশি আলোচনা চলছে ম্যাচ শেষে আম্পায়ারের হাত থেকে ধোনির বল নেওয়া নিয়ে৷ সবারই একই জিজ্ঞাসা, ২৮ বছর পর দ্বিতীয়বারের জন্য ভারতবাসীকে বিশ্বকাপের স্বাদ দেওয়া ‘মিস্টার কুল’ কী সত্যি সরে যাচ্ছেন!

লর্ডসের ওয়ানডে তে বিশ্বের দ্বিতীয় এবং ভারতের প্রথম উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রানের গন্ডি টপকেছেন৷ ধোনির আগে উইকেট কিপার ব্যাটসম্যান হিসেবে এই রেকর্ড একমাত্র ছিল শ্রীলঙ্কান কিংবদন্তি কুমার সঙ্গাকারার। ওয়ানডের মোট ৪০৪ ম্যাচে ১৪ হাজার ২৩৪ রানের রেকর্ড রয়েছে শ্রীলঙ্কার উইকেট কিপার ব্যাটসম্যানের। উইকেট কিপার ব্যাটসম্যান হিসেবে সঙ্গাকারার পরেই থাকলেন ধোনি। ২০১৭ সালের জুলাই মাসে অ্যাডাম গিলক্রিস্টকে (ওয়ানডে ৯ হাজার ৪১০ রান) টপকে যান প্রাক্তন ভারত অধিনায়ক৷

শনিবার ৩৩ রান করার মুহূর্তেই ওয়ান ডে তে ১০ হাজার রানের মাইল স্টোন স্পর্শ করেন ধোনি। ধোনির আগে যে তিনজন ভারতীয় ব্যাটসম্যান ১০ হাজার রানের মাইলস্টোন ছুঁয়েছেন তারা হলেন, সচিন তেন্ডুলকার (১৮ হাজার ৪২৬ রান ওয়ান ডে , ম্যাচ-৪৬৩), সৌরভ গঙ্গোপাধ্যায় (১১ হাজার ৩৬৩ রান, ওয়ানডে, ম্যাচ-৩১১) রাহুল দ্রাবিড় (১০ হাজার ৮৮৯ রান, ওয়ান ডে, ম্যাচ-৩৪৪)। বিশ্বের ১২ নম্বর ব্যাটসম্যান হিসেবে এই রেকর্ড গড়েন ‘মিস্টার কুল’।

ক্রিকেটবিশ্ব তাকে গ্রেট ফিনিশার হিসেবেই চেনে! কিন্তু ক্রিকেট মক্কা পরিচিত ধোনিকে দেখেছে ভিন্নরূপে৷ ওয়ান ডে ক্রিকেটে ১০ হাজার রানের মাইলস্টোন ছোঁয়ার দিনেই মন্থর ব্যাটিংয়ের জন্য লর্ডসের দর্শকদের থেকে বিদ্রুপ শুনেছেন ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক৷ ক্যারিয়ারের সায়াহ্নে এসে ‘দ্য গ্রেট ফিনিশার’ ধোনির এটা প্রাপ্য ছিল না বলেই মনে করেন ক্যাপ্টেন কোহলি।

লিডসেও ৬৬ বলে ৪২ রানের একটি লড়াকু ইনিংস খেললেও ফিনিশার ধোনি যেন অনেকটাই মিসিং। যদিও ইংল্যান্ড সফরে আসার আগেই শেষ আইপিএলে চেন্নাইয়ের তৃতীয়বার চ্যাম্পিয়ন হওয়ার পিছনে অধিনায়ক হিসেবে ধোনির পারফরম্যান্স ছিল নজর কাড়া।

কিন্তু ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজে চেনা ধোনিকে খুঁজে পেতে অসুবিধে হয়েছে৷ নিজের টেস্ট পারফরম্যান্স পড়ছে এটা আঁচ করে হঠাৎই সরে গিয়েছিলেন ভারতীয় ক্রিকেটের ‘রাঁচি কা রনৌক’। তাই ম্যাচ শেষে আম্পায়ারের কাছ থেকে ধোনির বল চেয়ে নেওয়া দেখেই অনেকেই আঁচ করেছেন এবার হয়ত ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানাতে চলেছে ধোনি।

(সূত্র: কলকাতা২৪*৭)


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply