সংসার চালাতে ভ্যান চালাচ্ছেন ৭৫ বয়সী বৃদ্ধ!

|

ঝিনাইদহ প্রতিনিধি
”সংসারের ঘানি টানতে টানতে ক্লান্ত আমি। কিন্তু কিছুই করার নাই। সংসারে চার-চারটি মুখের খাবার আমাকে প্রতিদিন যোগাড় করতেই হয়। ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করি।” এভাবেই নিজের ভাগ্যের পরিহাসের কথা বলছিলেন ঝিনাইদহের শৈলকুপা উপজেলার দুধসর ইউনিয়নের চান্ডিপুর গ্রামের মোঃ আদিল উদ্দিন।

তিনি আরও জানান, বয়স এখন ৭৫। এলাকায় ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করি। তবে ভিক্ষা করা মহা পাপ তাই ভিক্ষা করি না। বয়সের ভারে কুঁজো হয়ে গেছি। তাই লোক বেশী টানতে পারি না। আবার বেশী বয়স হওয়ার কারণে ভ্যান আস্তে চালাই তাই মানুষ আমার ভ্যানে ওঠেও কম।

তিনি কান্না জাড়িত কন্ঠে জানান, সংসারে বৃদ্ধা স্ত্রী, প্রতিবন্ধী ছেলে, বিধবা মেয়ে ও তিনি নিজে আছেন। তিন মেয়ে বিবাহিত। অন্য ছেলে ঢাকায় থেকে পড়াশুনা করে, কিন্তু আমাদের খোঁজ রাখে না। সংসারে একমাত্র কর্মক্ষম ব্যক্তিও তিনি নিজে। বয়সের কারণে সোজা হয়ে হাঁটতে পারে না। দিনে ৪০/৫০ টাকা আয় হয়। তাই দিয়ে কোনরকম সংসার চলে। কোন কোন দিন না খেয়েও থাকতে হয়।

এ ব্যাপরে শৈলকুপা উপজেলা নির্বাহী কর্মকর্তা ওসমান গণি জানতে পেরে তার প্রতিবন্ধী ছেলেকে একটি প্রতিবন্ধী কার্ড করে দেন।

তিনি আরও জানান, আদিল উদ্দিনকে খবর দিলে তিনি আমার অফিসে আসেন। আলাপকালে তার পরিবারের বিস্তারিত তথ্য জানতে পারি। এই বয়সে সংসারে বিশ্রামে থাকার কথা, নাতি-নাতনি নিয়ে আনন্দে থাকার কথা। কিন্তু তার ভাগ্যটা অন্যরকম! আগামী ২ মাস সংসার চালানোর মত নগদ অর্থ তাকে দিয়েছি। আর লোকটিকে কিভাবে স্থায়ীভাবে আয়ের ব্যবস্থা কওে দেয়া যায তাই এখন ভাবছি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply