গভর্নরের মুক্তির দাবিতে উত্তাল সান্তা ক্রুজ

|

রয়াটার্স ও দ্য গার্ডিয়ান থেকে সংগৃহীত ছবি।

গভর্নরের আটককে কেন্দ্র করে উত্তাল দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ার সান্তা ক্রুজ শহর। গত এক সপ্তাহের বিক্ষোভে স্থবির হয়ে পড়েছে অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ এ শহরের বাণিজ্যিক কার্যক্রম, বন্ধ রয়েছে পণ্য সরবরাহের গুরুত্বপূর্ণ রাস্তাঘাটও। খবর রয়টার্সের।

সোমবার (২ জানুয়ারি) সান্তা ক্রুজের গভর্নর লুইস ফারনান্ডো কামাচোর মুক্তির দাবিতে পুলিশ সদর দফতরের সামনে সমাবেশ করে বিক্ষোভকারীরা।

তাদের দাবি, গভর্নরকে দ্রুত মুক্তি দিতে হবে। শহরের প্রয়োজনে বাড়াতে হবে রাষ্টীয় তহবিল, প্রকাশ করতে হবে শহরের জনশুমারির তালিকা। কারণ, জনসংখ্যা বাড়লেও, সে অনুসারে শহরের বাজেট বরাদ্দ করা হচ্ছে না। তাদের দামি না মানা হলে তারা শস্য সরবরাহ বন্ধ রাখবেন বলেও হুমকি দিয়েছেন ।

এ সমাবেশ চলাকালীন পুলিশকে লক্ষ্য করে আতশবাজি ছোড়ে গভর্নরের সমর্থকরা। অগ্নিসংযোগ করা হয় বেশ কিছু গাড়িতে। মুহূর্তেই সমাবেশ পরিণত হয় রণক্ষেত্রে । বিক্ষোভকারীরা অবরোধ করে রাখে শহরের প্রধান প্রধান মহাসড়ক।

প্রসঙ্গত, বলিভিয়ায় উৎপাদিত খাদ্যশস্যের বেশিরভাগই উৎপাদন হয় সান্তা ক্রুজে। এর আগে, গত বৃহস্পতিবার রাজনৈতিক অস্থিরতা তৈরির দায়ে আটক করা হয় সান্তা ক্রুজের গভর্নর লুইস ফারনান্ডো ক্যামাচোকে। তার মুক্তির দাবিতেই গত ৬ দিন ধরে শহরটিতে চলছে আন্দোলন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply