মেঘালয় সীমান্তে তিন ছানার জন্ম দিলো ভারতীয় গোয়েন্দা কুকুর, তদন্ত কমিটি গঠন

|

এনডিটিভি থেকে নেয়া ছবি।

ভারতের মেঘালয় সীমান্তে তোলপাড় শুরু হয়েছে বিএসএফের গোয়েন্দা কুকুর ল্যান্সির অন্তঃসত্ত্বা হওয়া ও তার তিন ছানার জন্মের পর। কিন্তু, ল্যান্সির অন্তঃসত্ত্বা হওয়ার কারণ জানতে নিয়োগ করা হয়েছে তদন্ত কমিটিও। খবর এনডিটিভির।

জানা গেছে, মেঘালয় সীমান্তে বিএসএফের ‘বর্ডার আউটপোস্ট’ (বিওপি) তে থাকতো ল্যান্সি। এরকম উচ্চ নিরাপত্তাসম্পন্ন জায়গায় প্রশিক্ষিত গোয়েন্দা কুকুরদের প্রজননের জন্য সম্পূর্ণ আলাদা ক্যালেন্ডার তৈরি থাকলেও ল্যান্সির ক্ষেত্রে সে নিয়ম মানা হয়নি। এজন্যই, বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব দিয়ে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। তৈরি করা হয়েছে কোর্ট অব এনকোয়ারিও।

এনডিটিভি আরও জানিয়েছে, সেনা ছাউনি বা বিওপিতে সাধারণত যেসব প্রশিক্ষিত গোয়েন্দা কুকুর থাকে, তাদের প্রত্যেকের সঙ্গে একজন করে হ্যান্ডলার থাকেন। হ্যান্ডলাররা ২৪ ঘণ্টা কুকুরগুলোর দেখাশোনাও করেন। এসব স্নিফার ডগের কাছাকাছি যাতে রাস্তার কোনো কুকুর চলে আসতে না পারে, সেটিও নিশ্চিত করেন এ হ্যান্ডলাররাই। ল্যান্সির ক্ষেত্রে কী হয়েছিলো এবং এ ব্যাপারে তার হ্যান্ডলারের ভূমিকা কী ছিলো তা খতিয়ে দেখার নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে, এমন কড়া নিরাপত্তার মধ্যেও কীভাবে সকলের নজর এড়িয়ে এ ঘটনা ঘটলো তা অত্যন্ত গুরুত্বের সাথে তদন্ত করছে বিএসএফ।

প্রসঙ্গত, বিএসএফ-সহ অন্যান্য সামরিক বাহিনীতে গোয়েন্দা কুকুরদের প্রশিক্ষণ, প্রজনন, টিকা, খাবার এবং স্বাস্থ্য নিয়ে বিশেষ সাবধানতা অবলম্বন করা হয়। বিএসএফের পশু চিকিৎসা বিভাগের অনুমতি পেলে তবেই কোনো প্রশিক্ষিত কুকুরকে প্রজনন চক্রে যেতে দেয়া হয়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply