সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলেন ডা. এনায়েত হোসেন

|

নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ডা. এএইচএম এনায়েত হোসেন।

সিলেট ব্যুরো:

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হলেন অধ্যাপক ডা. এএইচএম এনায়েত হোসেন। তিনি সর্বশেষ স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ছিলেন। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে এ পদে নিয়োগ দিয়েছেন। রোববার (১ জানুয়ারি) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, এনায়েত হোসেনকে তার পিআরএল স্থগিতপূর্বক সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এ সময় তিনি তার আগের পদের (গ্রেড-১) সমপরিমাণ বেতন ভাতা পাবেন। পাশাপাশি বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ হবে চার বছর। যোগদানের তারিখ থেকে তার নিয়োগ কার্যকর হবে। রাষ্ট্রপতি যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারেন।

অধ্যাপক এনায়েত হোসেন সদ্য বিদায়ী উপাচার্য ডা. মোর্শেদ আহমেদ চৌধুরীর স্থলাভিষিক্ত হচ্ছেন। নবনিযুক্ত উপাচার্য অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, সরকার যে দায়িত্ব দিয়েছেন তা যথাযথভাবে পালনে চেষ্টা করব।

প্রসঙ্গত, ডা. এএইচএম এনায়েত হোসেন ১৯৭৮ সালে সিলেট সরকারি পাইলট স্কুল থেকে প্রথম বিভাগে মাধ্যমিক ও ১৯৮০ সালে সিলেট এমসি কলেজ থেকে প্রথম বিভাগে উচ্চ মাধ্যমিক পাশ করেন। ১৯৮৭ সালে সিলেট ওসমানী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করে ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর মেডিকেল অফিসার হিসেবে সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদান করেন। ১৯৯৫ সালে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান অ্যান্ড সার্জনস থেকে চক্ষু বিভাগে এফসিপিএস ডিগ্রি অর্জন করেন। ১৯৯৭ সালে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চক্ষু বিভাগের রেজিস্ট্রার হিসেবে বদলি হন। ২০০৭ সালে যুক্তরাজ্যের রয়েল কলেজ অব সার্জনস থেকে চক্ষু বিভাগে এফআরসিএস ডিগ্রি অর্জন করেন।

পেশাগত জীবনে তিনি অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপক (চক্ষু) পদে বিভিন্ন হাসপাতাল ও জাতীয় চক্ষু ইন্সটিটিউটে দায়িত্ব পালন করেন। স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত পরিচালক ও সর্বশেষ গত ২২ আগস্ট স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের মহাপরিচালক হিসেবে অবসরকালীন ছুটিতে ছিলেন।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply