দুই দলে আজ খেলছেন যারা

|

বিশ্বকাপ ফাইনালের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে ফ্রান্স এবং ক্রোয়েশিয়া। আধা ঘণ্টা পরেই মাঠে নামছে দুই দল। ফাইনালে দুপক্ষই সেরা একাদশ মাঠে নামাচ্ছে। নেই কোন কার্ড ও ইনজুরি সমস্যা। বিশ্বমুকুট অর্জনের লড়াইয়ে ফ্রান্স দলে আজ আছেন যারা তারা হলেন- হুগো লরিস (গোলকিপার), পাভার্ড, ভারানে, উমতিতি, হার্নানদেজ, এমবাপ্পে, পগবা, কন্তে, মাতুদি, গ্রিজম্যান ও জিরু।

অন্যদিকে ক্রোয়েশিয়ার হয়ে খেলছেন সুবাসিচ (গোলকিপার), স্ট্রিনিচ, ভিদা, লভরেন, ভরসালিয়েকো, রাকিটিচ, ব্রজোভিচ, লুকা মডরিচ, পেরিসিচ, মানজুকিচ ও রেবিচ।

সেইন্ট পিটার্সবার্গের সেমিফাইনালে ভিআইপি বক্সে বসে ফ্রান্সের ফাইনালে ওঠার স্বাদ নিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন। কিন্তু মস্কোয় ইংল্যান্ডকে হারিয়ে ক্রোয়েশিয়ার ফাইনালে ওঠার সাক্ষী হতে পারেননি কোলিন্ডা কিতারোভিচ, ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট ব্যস্ত ছিলেন ন্যাটো বৈঠকে। তবে ফাইনাল আর মিস করছেন না ৫০ বছর বয়সী এই নারী। ঠিকই ফিরছেন মস্কোয়, ভিআইপি বক্সে থাকবেন ম্যাকরন।

কে কাকে শেষ পর্যন্ত বিজয়ী শুভেচ্ছা জানাবেন তা অবশ্য নির্ভর করছে খেলোয়াড়দের ওপর। ১৯৯৮ বিশ্বকাপে সতীরথ লিলিয়ান থুরামের গোলে এই ক্রোয়েশিয়াকে হারিয়ে ফাইনালে যাওয়ার পথ পেয়েছিলেন অধিনায়ক দিদিয়ের দেশাম। এখন তার পরিচয় কোচ। চ্যাম্পিয়ন হলে ফ্রাঞ্চ বেকেনবাওয়ারের পর তিনি হবেন ২য় ব্যক্তি যে কিনা অধিনায়ক আর কোচ দুইভাবেই শিরোপাজয়ী। এমন সুযোগ হাতছাড়া করার পক্ষপাতী নন দেশাম। চেলসি মিডফিল্ডার এনগোলো কন্তে আর পিএসজি ফরোয়াড কিলিয়ান এমবাপ্পে এই মুহুর্তে তার বাজির প্রধান দুই ঘোড়া।









Leave a reply