কার রেসিংয়ে বিশ্ব মাতাচ্ছেন চট্টগ্রামের তরুণ

|

কার রেসিং বিশ্বজুড়ে জনপ্রিয় এক প্রতিযোগিতা। উন্নত বিশ্বের খেলা হিসাবে পরিচিত হলেও সম্প্রতি এ খেলায় সম্ভাবনাময়ী রেসার হিসাবে আন্তর্জাতিক মহলের দৃষ্টি কেড়েছেন বাংলাদেশি তরুণ আফফান সাদাত। সম্প্রতি, ভারতের চেন্নাইয়ে ভক্সওয়াগন রেসিংয়ে দ্বিতীয় হয়ে বিশ্ব গণমাধ্যমের নজর কেড়েছেন। এর আগে প্রথম বাংলাদেশি হিসেবে পেয়েছেন আন্তর্জাতিক রেসিংয়ে অংশ নেয়ার লাইসেন্স।

বাংলাদেশে এই খেলার প্রচলন না থাকলেও আফফানকে দমিয়ে রাখা যায়নি। প্রচণ্ড ইচ্ছা শক্তি তাকে ঠেলে দিয়েছে সাফল্যের দিকে। দেশের পতাকা জড়িয়ে গেল তিন বছর ধরে রেসিংয়ের ট্র্যাক সাফল্যের সাথে দাবড়ে বেড়াচ্ছেন ২০ বছর বয়সী এই রেসার। ২০১৬ সালে ‘ফরমুলা ফোর’ রেসিংয়ে ৭ম স্থান অর্জন করে নজর কাড়েন আন্তর্জাতিক মিডিয়ার।

২০১৭ সালে ভারতের চেন্নাইয়ে ভক্সওয়াগন রেসিংয়ে তৃতীয় স্থান এবং গেলো মাসে একই রেসিংয়ে দ্বিতীয় স্থান অর্জন করে চমকে দেন সবাইকে।

বাংলাদেশে এ খেলার প্রশিক্ষণ ট্র্যাক বা দক্ষ প্রশিক্ষক কোনোটিই নেই। নিজের ঘরেই তাই তৈরি করেছেন ভিন্ন এক জগৎ। বিশাল টিভি স্ত্রিনে চলে প্রশিক্ষণ। তার স্বপ্ন বিশ্বজুড়ে সমাদৃত ‘ফর্মুলা ওয়ান’ রেসিংয়ে অংশ নেয়া। তবে ব্যয়বহুল হওয়ায় এ খেলায় সরকারি বেসরকারি পৃষ্ঠপোষকতা চায় আফফানের পরিবার।

যমুনা অনলাইন: এফএম/টিএফ









Leave a reply