সেই ‘রিয়েল লাইফ হিরো’ সৈকতই ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক

|

তানভীর হাসান সৈকত। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়েছে। এই কমিটিতে সাধারণ সম্পাদক করা হয়েছে তানভীর হাসান সৈকতকে। এরমধ্যে অনেকবারই খবরে এসেছেন সৈকত। আর তার বেশিরভাগ জুড়েই ছিল লকডাউনে ছিন্নমূল মানুষের জন্য খাবারের ব্যবস্থা করা, বন্যাদুর্গত এলাকায় ত্রাণসামগ্রী পৌঁছে দেয়া, ঈদে দরিদ্র মানুষের মাঝে খাবার বিতরণ কিংবা, শিক্ষার্থী বান্ধব ইস্যুতে ছাত্রছাত্রীদের পাশে দাঁড়িয়ে আন্দোলনে অংশগ্রহণের মতো অনুকরণীয় সব ঘটনা। এসব জনহিতকর কাজের স্বীকৃতিস্বরূপ সৈকত পেয়েছিলেন জাতিসংঘ থেকে ‘রিয়েল লাইফ হিরো’ উপাধি।

দেশের ক্রান্তিলগ্নে সাধারণ ও খেটে খাওয়া মানুষের পাশে দাঁড়ানোর নৈতিক দায়বদ্ধতা থেকে ২০২০ সালে লকডাউনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় টানা ১২১ দিন শহরের ছিন্নমূল মানুষদের জন্য দু’বেলা খাবারের ব্যবস্থা করেছিলেন সৈকত। দেশের বিভিন্ন জেলায় বন্যার্তদের পাশেও দাঁড়িয়েছিলেন তিনি।

এছাড়াও, ২০২০ সালে পবিত্র ঈদুল ফিতরের দিনও দুই হাজার অসহায় মানুষের জন্য মুরগির রোস্ট, পোলাও ও সেমাই রান্না করে তা বিতরণ করেন ডাকসুর সাবেক সদস্য তানভীর হাসান সৈকত এবং তার বন্ধু ও শুভাকাঙ্ক্ষীরা।

সেই বছরই, সৈকতের হস্তক্ষেপে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য মাঠ বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার বন্ধে পদক্ষেপ নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। উপাচার্য বরাবর আবেদনে সৈকত জানিয়েছিলেন, কেন্দ্রীয় খেলার মাঠ যত্রতত্র ভাড়া দেয়ার কারণে শিক্ষার্থীরা নিয়মিত খেলাধুলা করতে পারছে না। সেই সাথে কেন্দ্রীয় খেলার মাঠ ভাড়া নিয়ে মাইকে গান বাজার কারণে সায়েন্স লাইব্রেরিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের পড়াশোনার বিঘ্ন ঘটে। এছাড়াও মাঠ ভাড়া দেয়ার কারণে বহিরাগত মানুষের বিশ্ববিদ্যালয়ে আনাগোনা হয় যার ফলে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা নানা নিরাপত্তাহীনতায় ভােগে।

এরও আগে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিদ্যমান আবাসন সঙ্কট ও গণরুম সমস্যার কোনো দৃশ্যমান সমাধান গ্রহণে পদক্ষেপ না নেয়ায় পূর্বঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে তানভীর হাসান সৈকতের নেতৃত্বে ২০১৯ সালে অবস্থান নিয়েছিল বিভিন্ন হলের গণরুমে থাকা শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানের গেইটে যারা চায়ের আড্ডা দিতে আসেন, তাদের জন্য এ বছরের ১৩ ফেব্রুয়ারি বই পড়ার ব্যবস্থা করেন তানভীর হাসান সৈকত। সোহরাওয়ার্দী উদ্যানের গেইটে একটি উন্মুক্ত লাইব্রেরি তৈরি করেছেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থী তানভীর হাসান সৈকতকে এবার ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক করা হয়েছে। শিক্ষার্থীবান্ধব ও মানবিক এই ছাত্রনেতা বরাবরের মতোই তার গঠনমূলক কাজগুলো অব্যাহত রাখবেন বলে আশা করছে ঢাবি শিক্ষার্থীরা।

আরও পড়ুন: একনজরে ছাত্রলীগের নতুন সভাপতি সাদ্দাম হোসেন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply