১৯টি কার্ড! লুসাইলে ভাঙলো ব্যাটল অব ন্যুরেমবার্গের রেকর্ড

|

ছবি: সংগৃহীত

লুসাইল স্টেডিয়ামে রেকর্ডভাঙ্গা এক ম্যাচ দেখলো ফুটবলপ্রেমীরা। এ ম্যাচে হলুদ কার্ড দেখানো হয়েছে মোট ১৯ বার! ১২৮ মিনিটে দেখানো হয়েছে একটি লাল কার্ডও। এর আগে, ২০০৬ সালের বিশ্বকাপের রাউন্ড অব সিক্সটিনে পর্তুগাল-নেদারল্যান্ডসের ম্যাচে সবচেয়ে বেশি ১৬টি কার্ড দেখেছিল ফুটবল বিশ্ব। ওই ম্যাচটি বিশ্বকাপের ইতিহাসে কুখ্যাত হয়ে আছে ‘ব্যাটল অব ন্যুরেমবার্গ’ নামে। আর মেসি-ভ্যান ডাইকদের লড়াই ছাপিয়ে গেছে সেই ম্যাচকেও! এখন থেকে বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে কুখ্যাত ম্যাচের তালিকায় চলে আসবে লুসাইলের এই যুদ্ধের কথা।

এই উনিশটি কার্ডের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য দুটি হলুদ কার্ড দেখেছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি ও সাপোর্ট স্টাফ ওয়াল্টার স্যামুয়েল। এ ম্যাচে লাল কার্ড দেখা একমাত্র খেলোয়াড়টি হচ্ছেন নেদারল্যান্ডসের ডেনজেল ডামফ্রাইস। ম্যাচের ১২৮ মিনিটে টাইব্রেকার চলাকালীন সময়ে লাল কার্ড দেখেন তিনি। তবে কথা হতে পারে, কে এদিন কার্ড দেখেননি! লিওনেল মেসিকেও এদিন কার্ড দেখিয়েছেন রেফারি মাতেও লাহোজ।

আর্জেন্টিনার জন্য আছে কিছু দুঃসংবাদ। খেলোয়াড়দের মধ্যে মার্কোস আকুইনা ও গনজালো মনতিয়েল আগের ম্যাচেও হলুদ কার্ড দেখায় তারা ক্রোয়েশিয়ার বিরুদ্ধে সেমিফাইনাল মিস করবেন।

আজকের ম্যাচের রেফারি মাতেও লাহোজ তার রেকর্ডবুকে লিখেছেন ১৯টি নাম। যার মাধ্যমে তিনি ভেঙেছেন ২০০৬ সালের ‘ব্যাটল অব ন্যুরেমবার্গ’ এর রেকর্ড। সে ম্যাচে রেফারি ভ্যালেন্টিন ইভানভ দেখিয়েছিলেন মোট ১৬টি কার্ড।

আরও পড়ুন: ম্যারাডোনা ও পেলেকে টপকালেন মেসি, ছুঁয়েছেন বাতিস্তুতাকে

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply