ঘূর্ণিঝড় মানদৌস: ভারতের তিন জেলায় রেড অ্যালার্ট, তামিলনাড়ুতে বন্ধ বিমান চলাচল

|

ঘূর্ণিঝড়ের প্রভাবে বিভিন্ন অঞ্চলে ভারী বৃষ্টিপাত। ছবি: সংগৃহীত।

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মানদৌস’ এখন ‘তীব্র ঘূর্ণিঝড়ে’ পরিণত হয়েছে। এরই মধ্যে এর প্রভাব পড়তে শুরু করেছে ভারতের তামিলনাড়ু, পুদুচেরি এবং দক্ষিণ অন্ধ্রপ্রদেশের উপকূলীয় এলাকায়। এসব অঞ্চলে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। এই ঘূর্ণিঝড়ের প্রভাব তামিলনাড়ুতেই বেশি। তাই এই রাজ্যের তিনটি জেলায় এরই মধ্যে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। জেলাগুলো হলো, চেঙ্গলপাট্টু, কাঞ্চিপুরম এবং ভিল্লুপুরম।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ঘূর্ণিঝড় মানদৌসকে যতোটা প্রলঙ্কারী ঝড় হিসেবে মনে করা হয়েছিল, প্রকৃতপক্ষে ততোটা নয়। ঝড়টি এরই মধ্যে বেশ কিছুটা তীব্রতা হারিয়েছে। শুক্রবার (৯ ডিসেম্বর) মাঝরাতে কিংবা শনিবার সকালে এটি পুদুচেরি ও তামিলনাড়ুর শ্রীহরিকোটার মাঝামাঝি মহাবলীপুরমের উপকূলে আছড়ে পড়তে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস। সেই সময় বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় সর্বোচ্চ ৮৫ কিলোমিটার।

এদিকে, ঘূর্ণিঝড় মানদৌসের প্রভাবে বিভিন্ন স্থানে ভূমিধসের আশঙ্কা আছে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অফিস। বৈরি আবহাওয়ার কারণে তামিলনাড়ুর ১৬টি ফ্লাইট বাতিল করা হয়েছে। এর মধ্যে আছে দুটি আন্তর্জাতিক ফ্লাইটও। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সমুদ্রে কোনো জেলে নৌকাকে যেতে নিষেধ করা হয়েছে। সেই সাথে সমুদ্রে থাকা জাহাজ বা ট্রলারগুলোকেও ফিরে আসতে বলা হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply