নিজ দেশে কিংবদন্তিরা পান না প্রাপ্য সম্মান: কাকা

|

ছবি: সংগৃহীত

নিজ দেশে ফুটবল কিংবদন্তিরা যথাযথ সম্মান পান না বলে মন্তব্য করেছেন ব্রাজিলের সাবেক ফুটবলার রিকার্ডো কাকা। তিনি জানান, সাধারণ মানুষের মতোই দেখা হয় তাদের। তবে দেশের বাইরে তাদের সম্মানটা বেশি থাকে বলে মত এই ব্রাজিলিয়ানের। সেই সাথে জানান চোট সমস্যা ও রাজনৈতিক সমর্থনের কারণেও সমালোচিত হচ্ছেন নেইমার।

কাতার বিশ্বকাপের গ্যালারিতে হর-হামেশাই দেখা যাচ্ছে ব্রাজিলের কিংবদন্তি ফুটবলারদের। রোনালদো, রবার্তো কার্লোস, কাকা ও কাফুরা প্রতিনিয়তই আলোকিত করেছেন গ্যালারি। ব্রাজিলের ম্যাচগুলোতে মাঠে বসেই সমর্থন দিয়ে যাচ্ছেন অনুজদের।

এর মধ্যেই আক্ষেপ ঝরেছে ২০০২ বিশ্বকাপজয়ী কাকা’র কন্ঠে। এক সাক্ষাৎকারে জানান নিজ দেশে সঠিকভাবে মূল্যায়ন করা হয়না কিংবদন্তি ফুটবলারদের।

সম্প্রতি এক অনুষ্ঠানে দেয়া সাক্ষাৎকারে ব্রাজিলিয়ান সাবেক তারকা ফুটবলার রিকার্ডো কাকা বলেন, শুনতে খারাপ শোনালেও এটা সত্যি যে অনেক ব্রাজিলিয়ানই সেলেসাওদের সমর্থন করে না। রোনালদো পাশ দিয়ে হেঁটে গেলে আপনি হয়তো রোমাঞ্চিত হবেন, কিন্তু ব্রাজিলে তাকে একজন সাধারণ মানুষ হিসেবেই দেখা হয়। রোনালদোকে নিয়ে সমর্থকদের মাঝে বাড়তি কোনো উন্মাদনা দেখা যায় না।

কাকার এমন কথায় বোকা বনে যান অনুষ্ঠানের সঞ্চালক। জানতে চান এর কারণ সম্পর্কে।

রিকার্ডো কাকা আরও বলেন, এর কারণটা আমার জানা নেই। ব্রাজিলিয়ানরা অবশ্যই রোনালদোকে ভালোবাসে। আমিও ভালোবাসি। তবে দেশ ও দেশের বাইরের সম্মানের মধ্যে যথেষ্ঠ পার্থক্য আছে। আর দেশের বাইরেই আমি তার জন্য বেশি সম্মান দেখতে পাই।

নেইমারকে নিয়েও ব্রাজিলে বেশ সমালোচনা হয় বলে জানান কাকা। বিশেষ করে তার চোট প্রবণতায় সমর্থকরা বেশ বিরক্ত বলে জানান তিনি। প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়া জইর বলসোনারোকে সমর্থন দিয়েও ব্রাজিলে সমালোচিত হয়েছিলেন পিএসজি তারকা।
/আরআইএম





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply