শুভ জন্মদিন সায়মা ওয়াজেদ পুতুল

|

সায়মা ওয়াজেদ পুতুল। ছবি : সংগৃহীত

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার কন্যা বিশিষ্ট অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুলের জন্মদিন আজ ৯ ডিসেম্বর। ১৯৭২ সালের ৯ ডিসেম্বর তিনি জন্মগ্রহণ করেন। স্বীকৃতিপ্রাপ্ত মনোবিজ্ঞানী পুতুল বিশ্বজুড়ে অটিস্টিক শিশুদের অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘হু অ্যাক্সিলেন্স’ অ্যাওয়ার্ডপ্রাপ্ত সায়মা ওয়াজেদ ১৯৯৭ সালে ব্যারি বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞান বিষয়ে স্নাতক, ২০০২ সালে ক্লিনিকাল সাইকোলজির ওপর স্নাতকোত্তর এবং ২০০৪ সালে স্কুল সাইকোলজির ওপর বিশেষজ্ঞ ডিগ্রি গ্রহণ করেন। ছাত্রাবস্থাতেই তিনি বাংলাদেশের নারী উন্নয়ন নিয়ে গবেষণা শুরু করেন। এ বিষয়ে তার গবেষণাকর্ম ফ্লোরিডার একাডেমি অব সায়েন্স কর্তৃক শ্রেষ্ঠ সায়েন্টিফিক উপস্থাপনা হিসেবে স্বীকৃতি পায়।

সায়মা ওয়াজেদ পুতুল ২০০৮ সাল থেকে শিশুদের অটিজম ও স্নায়ুবিক জটিলতা সংক্রান্ত বিষয় নিয়ে কাজ শুরু করেন। শুরুটা বাংলাদেশে করলেও পরে জাতিসংঘ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থায় কাজ করেছেন।

তিনি ২০১১ সালে ঢাকায় অটিজম বিষয়ক প্রথম দক্ষিণ এশীয় সম্মেলনের আয়োজন করেন। ২০১৩ সালের জুনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞ প্যানেলের সদস্য হিসেবে যোগ দেন। ২০১৪ সালের সেপ্টেম্বরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাকে জনস্বাস্থ্য বিষয়ে ‘হু অ্যাক্সিলেন্স’ অ্যাওয়ার্ডে ভূষিত করে।

২০১৬ সালে সায়মা ওয়াজেদ প্রতিবন্ধী ব্যক্তিদের ডিজিটাল ক্ষমতায়নের জন্য ইউনেস্কোর আন্তর্জাতিক জুরি বোর্ডের সভাপতি পদে নির্বাচিত হন। এছাড়া তিনি যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান অটিজম স্পিকসের পরামর্শক হিসেবেও কাজ করেন তিনি। সারা বিশ্বে অটিস্টিক শিশুর অধিকার প্রতিষ্ঠায় কাজ করে ইতোমধ্যেই আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছেন পুতুল।

এএআর/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply