টিআইবির শ্রেষ্ঠ অনুসন্ধানী রিপোর্ট ক্যাটাগরিতে পুরস্কার জিতলো যমুনা টিভির টিম ৩৬০ ডিগ্রি

|

টিআইবির অনুসন্ধানী সাংবাদিকতায় শ্রেষ্ঠ অনুসন্ধানী রিপোর্ট ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে যমুনা টেলিভিশনের টিম ৩৬০ ডিগ্রি। নিলামে মহাসড়ক বিক্রি সংক্রান্ত অনুসন্ধানী প্রতিবেদনের জন্য এই অর্জন।

শুক্রবার (৯ ডিসেম্বর) সকালে রাজধানীর মাইডাস সেন্টারে এই পুরস্কার তুলে দেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

এক ব্যক্তি ঢাকা ময়মনসিংহ মহাসড়কের কিছু অংশের মালিকানা দাবি করে বিক্রি করে দেয়। সেই দুর্নীতির তথ্য উঠে আসে ২০২১ সালের এপ্রিল মাসের যমুনা টেলিভিশনের অনুসন্ধানী থ্রি সিক্সটি ডিগ্রির প্রতিবেদনে। সেই প্রতিবেদন এবার টিআইবির অনুসন্ধানী সাংবাদিকতার পুরস্কার জিতলো। সনদ, ক্রেস্ট ও অর্থ প্রদান করা হয় যমুনা টিভির ইনভেস্টিগেটিভ এডিটর অপূর্ব আলাউদ্দিনের হাতে। পাশাপাশি অন্য আরও তিনটি গণমাধ্যমকে অনুসন্ধানী পদক দেয়া হয়।

অপূর্ব আলাউদ্দিন বলেন, অনুসন্ধানী সাংবাদিকতা এমনিতেই কঠিন। আপনাকে ধৈর্য ধরতে হবে, লেগে থাকতে হবে। যারা অপরাধী তারা কখনোই আপনাকে তথ্য দিতে চাইবে না, এটাই স্বাভাবিক। তারা তথ্য লুকাতে চাইবে। এখান থেকেই আপনাকে তথ্য বের করে নিয়ে আসতে হবে। অনুসন্ধানী সাংবাদিকতার সফলতায়ই হচ্ছে যেখানে লুকানো তথ্য থাকবে, সেখান থেকে তথ্য বের করে নিয়ে আসা।

দুর্নীতি বন্ধে অনুসন্ধানী সাংবাদিকতার বিকল্প নেই বলে মনে করেন টিআইবির নির্বাহী পরিচালক। তিনি বলেন, আমাদের নিজেদের পেশাগত উৎকর্ষ, সততা ও শুদ্ধাচার বজায় রেখে কাজ করা, কোনো পক্ষ না নেয়া এবং কাজ করার সময় একটু সাহসী হওয়া। যখন কোনো প্রতিকূলতা আসে তখন অবশ্যই আমাদের আইনি আশ্রয় নিতে হবে। টিআইবি আগামী দিনে ডেটা জার্নালিজমের ওপর সাংবাদিকদের দক্ষ করতে কাজ করবে বলেও জানান টিআইবির নির্বাহী পরিচালক।

আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস সামনে রেখে প্রতি বছরই এই পদক দিয়ে আসছে সংস্থাটি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply