ক্রোয়েশিয়ার বিপক্ষে গোলের নাচ চূড়ান্ত ব্রাজিলের

|

ছবি: সংগৃহীত

দক্ষিণ কোরিয়াকে হারানোর ম্যাচে ব্রাজিলের দুর্দান্ত পারফরমেন্সের পাশাপাশি আলোচনায় ছিলো তাদের ডান্স সেলিব্রেশন। অনেকেই নেইমারদের নাচকে প্রতিপক্ষের জন্য অপমানজনক বলেও আক্ষা দিয়েছেন। কিন্তু ব্রাজিলিয়ানদের রুখবে কে? সেলেসাওরা ডান্স সেলিব্রেশন করবেই। কোয়ার্টার ফাইনালে গোল করলে কোন ডান্সে উদযাপন করবে নেইমার, রাফিনহা, ভিনিসিয়াসরা ইতিমধ্যে সেটাও চুড়ান্ত হয়েছে।

মিউজিক, সাম্বা ডান্স আর ফুটবল। এই তিনটি জিনিস হলো ব্রাজিলের প্রাণ। সারা পৃথিবীর মানুষ যখন ব্রাজিলের নাম শোনে তখন তাদের ভিতরে ভেসে ওঠে এই তিনটি বিষয় এটি নিশ্চিত করে বলাই যায়। এরজন্যই ব্রাজিল ফুটবল দলে সবসময় দেখা যায় মিউজিক ও সাম্বা ডান্সের প্রভাব।

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে সবশেষ ম্যাচে ব্রাজিলের চার গোলের উদযাপনে দেখে গেছে ভিন্ন ভিন্ন ৪টি ডান্স সেলিব্রেশন যা নিয়ে আবার সমালোচনা করেছেন রয় কিনের মতো অনেকেই। কিন্তু এই গোল সেলিব্রেশনের পেছনে আছে গল্প।

এই যেমন ভিনিসিয়াসের করা প্রথম গোলের পর এক সঙ্গে নেচেছেন ভিনি, রাফিনহা, পাকুয়েতা ও নেইমার। টিকটকে ব্রাজিলের সবচেয়ে জনপ্রিয় গান গুলোর মধ্যে আছে উসকে-ব্রাদেইরার্সের, প্যাগোদাও দি বিরিম্বোলা গানটি। সেই গানের মিউজিক ভিডিওর কয়েকটি ভঙ্গী ছিলো মূলত এই উদযাপন। যে গানের নাচের আগেই অংশ নিয়ে টিকটকে ভাইরাল হয়েছেন নেইমার।

রিচার্লিসনের গোলের পর যে সেলিব্রেশন করেছে ব্রাজিল সেটা সবচেয়ে বেশি সমালোচিত হয়েছে। যে গানে দলের সাথে অংশ নিয়েছেন কোচ তিতেও। এই ডান্স সেলিব্রেশনকে বলা হয় পিজিওন ডান্স। অর্থাৎ, পিজিওন ডান্স ব্রাজিলের সঙ্গিত শিল্পী ফাইস্কার একটি গানের অংশ এটি, যা খুবই পছন্দ রিচার্লিসনের। তার জন্য শুধু মাঠে নয় হোটেলে ফিরেও সেই গানে নেচেছেন পুরো ব্রাজিল দল। এমনকি ব্রাজিল ও এভারটনের হয়ে আগেও এই নাচটি গোল সেলিব্রেশন হিসেবে করেছেন রিচার্লিসন।

ব্রাজিল যে বিশ্বকাপে এমন ডান্স সেলিব্রেশন করবে তা আগেই জানিয়েছিলো তারা। নিজেদের বিশ্বকাপ অভিযান শুরুর আগেই রাফিনহা বলেছিলেন তারা প্রতিটি গোলের জন্য আলাদা আলাদা নাচ করতে প্রস্তুত।

সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফিনিয়া বলেন, সত্যি বলতে কি, আমরা এরইমধ্যে ১০টি গোলের জন্য ১০টি ভিন্ন ভিন্ন নাচের সেলিব্রেশন প্রস্তুত করেছি। আমরা যদি এর বেশি গোল করি তাহলে নতুন করে ডান্স বাছাই করবো আমাদের উদযাপনের জন্য।

ইতিমধ্যেই বিশ্বকাপে ৭টি গোল করেছে ব্রাজিল। ক্রোয়েশিয়ার বিপক্ষে অষ্টম গোল এলে এর ডান্স সেলিব্রেশনও প্রস্তুত। এবার ভিনিসিয়াসের বন্ধু বোয়ার্কির কোরিওগ্রায় করা “অ্যাকোয়াসিমেতো” শিরোনামের এই নাচটি করবেন নেইমাররা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply