বিশ্বকাপ জয়ের সম্ভাবনা বেশি ব্রাজিলের : ফাইভথার্টিএইট

|

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ডেটা অ্যানালিস্ট প্রতিষ্ঠান ‘ফাইভথার্টিএইট’ এর মতে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের সম্ভাবনা মাত্র ১৩ শতাংশ। তাদের গবেষণা মতে, এবারের বিশ্বকাপ উঠতে যাচ্ছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের হাতে। ৩৩ শতাংশ সম্ভাবনা নিয়ে সবার উপরে সেলেসাওরা। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের সম্ভাবনা কম ইংল্যান্ড ও পর্তুগালের চেয়েও।

গ্রুপ পর্ব আর শেষ ১৬ পেরিয়ে ৩২ দলের কাতার বিশ্বকাপ এখন ৮ দলের। কোয়ার্টার ফাইনালের দেয়াল টপকে ৪ দলের সেমি ফাইনালের পর সেরা দুই দল লড়বে বহুল আকাঙ্খিত সোনালী ট্রফির জন্য। আগামী ১৮ ডিসেম্বর লুসাইল স্টেডিয়ামের আলো ঝলমলে সেই স্বপ্নপুরণের মঞ্চে শেষ হাসি হেসে কারা পরবে শ্রেষ্ঠত্বের মুকুট?

লড়াইটা ব্রাজিল-ক্রোয়েশিয়া, আর্জেন্টিনা-নেদারল্যান্ডস, পর্তুগাল-মরক্কো আর ইংল্যান্ড-ফ্রান্সের মধ্য। কোয়ার্টার ফাইনালে ওঠা ৮ দলের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা বিশ্লেষণ করেছে যুক্তরাষ্ট্রের ডেটা অ্যানালিস্ট প্রতিষ্ঠান ‘ফাইভথার্টিএইট’। আর এ বিশ্লেষণে সবার উপরে উঠে এসেছে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের নাম। আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের সম্ভাবনা ইংল্যান্ড ও পর্তুগালের চেয়েও কম।

কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে ব্রাজিলের জয়ের সম্ভাবনা ৭৭ শতাংশ বলে মনে করে ফাইভথার্টিএইট। আর সেমিফাইনাল থেকে সেলেসাওদের ফাইনালে ওঠার সম্ভাবনা ৫১ শতাংশ বলে মনে করে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির হিসাবে ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের কাতার বিশ্বকাপ জয়ের সম্ভাবনা সর্বোচ্চ ৩৩ শতাংশ। অর্থাৎ ব্রাজিলকে পরিষ্কার ফেবারিট হিসেবে রায় দিয়েছে ফাইভথার্টিএইট।

পর্তুগাল ও ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা সমান ১৪ শতাংশ বলে মনে করে ফাইভথার্টিএইট। মরক্কোকে কোয়ার্টার ফাইনালে হারিয়ে পর্তুগালের সেমিফাইনালে ওঠার সম্ভাবনা ৬৮ শতাংশ। ফ্রান্সকে হারিয়ে ইংল্যান্ডের সেমিফাইনালে ওঠার সম্ভাবনা ৫২ শতাংশ। সেমিফাইনাল থেকে পর্তুগাল ও ইংল্যান্ডের ফাইনালে ওঠার সম্ভাবনা যথাক্রমে ৩৩ ও ৩০ শতাংশ।

ডাচদের হারিয়ে মেসিদের কোয়ার্টার ফাইনাল থেকে সেমিফাইনালে ওঠার সম্ভাবনা ৫৮ শতাংশ। সেখান থেকে ফাইনালে ওঠার সম্ভাবনা ২৪ শতাংশ বলে মনে করে ফাইভথার্টিএইট। তবে আর্জেন্টাইনদের শিরোপা জয়ের সম্ভাবনা নাকি মাত্র ১৩ শতাংশ। বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা ১২ শতাংশ। আর নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া ও মরক্কোর জন্য সেই স্বপ্ন পূরনের সম্ভাবনা ১০ শতাংশেরও কম।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply